• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জেলা শিল্পকলা একাডেমী সম্মাননা পদক ও জেলা প্রশাসকের পান্ডুলিপি পুরস্কার-২০১৮ বিতরণ অনুষ্ঠান

সম্মাননা পদক গ্রহণ করলেন চাঁদপুরের ১০ কৃতী সন্তান ও ২ কৃতী লেখক

চাঁদের মতো মানুষগুলোকে কীভাবে সম্মানিত করতে হয় তা কর্মকর্তাগণ ও চাঁদপুরবাসী ভালো করেই জানে : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ০২ অক্টোবর ২০১৯, ১৩:৫৮ | আপডেট : ০৩ অক্টোবর ২০১৯, ০৮:৩৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

উৎসবমুখর পরিবেশে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৭ ও ২০১৮ এবং জেলা প্রশাসক পা-ুলিপি পুরস্কার-২০১৮ বিতরণ অনুষ্ঠান। শিল্পী, কলা-কুশলী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, জনপ্রতিনিধিসহ সর্ব শ্রেণী-পেশার মানুষের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে জেলার ১০ জন কৃতী সন্তানের হাতে জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা পদক তুলে দেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। এ সময় অডিটোরিয়াম ভর্তি মানুষজন তুমুল করতালি দিয়ে এ গুণীজনদের সম্মান প্রদর্শন করেন।
গতকাল ১ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যায় জেলা শিল্পকলা অডিটোরিয়ামে আয়োজিত সম্মাননা ও পা-ুলিপি পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, যে দেশে গুণীর কদর হয় না, সে দেশে গুণী জন্মায় না। আর জন্মালেও তাঁদের সেভাবে বিকাশ হয় না। আজ যারা সম্মানিত হয়েছেন তারা দীর্ঘদিন তাদের স্ব স্ব কর্মক্ষেত্রে নিরলসভাবে কাজ করেছেন। আজ তাঁদের কর্মের মূল্যায়ন হওয়ায় আমি অত্যন্ত খুশি। কামনা করি তাঁরা যেনো আগামীতেও তাঁদের সৃজনশীল কর্মকা-ে এগিয়ে যেতে পারে। তঁাঁরা তাঁদের কর্মকা-ের মধ্য দিয়ে আমাদের যুবসমাজকে পথ দেখাবে। উন্নত দেশ গড়তে সহায়তা করবে।
তিনি জেলা প্রশাসক পা-ুলিপি পুরস্কার প্রসঙ্গে বলেন, কীভাবে চাঁদের মতো মানুষগুলোকে সম্মানিত করতে হয় তা এখানে কর্মরত কর্মকর্তাগণ ও চাঁদপুরবাসী ভালো করেই জানে।
তিনি বলেন, আমাদের রয়েছে গৌরবের ইতিহাস, রয়েছে বড় বড় অর্জন। আমরা স্বাধীনতা যুদ্ধ করেছি, আন্দোলন-সংগ্রাম করেছি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশ স্বাধীন করেছি। আজ তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত দেশ হিসেবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সাহিত্য-সংস্কৃতি দিয়ে আমরা আলোকোজ্জ্বল সোনার বাংলা গড়ে তুলবো।
জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমানের সভাপ্রধানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম (বার), চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন এবং মুক্তিযুদ্ধের সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তী।
জেলা কালচারাল অফিসার সৈয়দ মুহম্মদ আয়াজ মাবুদের পরিচালনায় সম্মাননা পদকপ্রাপ্তদের পক্ষ থেকে অনুভূতি জানিয়ে বক্তব্য রাখেন সৃজনশীল সংগঠক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত।
অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির এডহক কমিটির সদস্য অ্যাডঃ বদিউজ্জামান কিরণ। জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা পদক ২০১৭ গ্রহণ করেন সৃজনশীল সংগঠক কাজী শাহাদাত, কণ্ঠ সংগীতে গৌরাঙ্গ সাহা (অসুস্থ গৌরাঙ্গ সাহার পক্ষে তা গ্রহণ করেন তাঁর বোন অঞ্জনা সাহা), নাট্যকলায় শরীফ চৌধুরী, যাত্রাশিল্পে গোবিন্দ ম-ল, আবৃত্তিতে প্রয়াত পীযূষ কান্তি রায় চৌধুরী (প্রয়াত পীযূষ চৌধুরীর পক্ষে তাঁর স্ত্রী মীরা রায় চৌধুরী তা গ্রহণ করেন)। একই অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমি সম্মানা পদক ২০১৮ গ্রহণ করেছেন কণ্ঠ সংগীতে চম্পক সাহা, লোক সংস্কৃতিতে মুখলেসুর রহমান মুকুল (মুখলেসুর রহমান মুকুল অসুস্থ থাকায় শিক্ষামন্ত্রী তাঁর বাসায় গিয়ে তা প্রদান করেন), নাট্যকলায় চন্দন সরকার, সৃজনশীল সংগঠক রাখাল চন্দ্র মজুমদার ও যন্ত্র সংগীতে বাবুল কৃষ্ণ বিশ্বাস।
জেলা প্রশাসক পা-ুলিপি পুরস্কারে ভূষিত হন কবি ইকবাল পারভেজ ও সদ্য সাবেক জেলা কালচারাল অফিসার সৌম্য সালেক। অনুষ্ঠানে জেলা প্রশাসকের উদ্যোগে প্রকাশিত ২টি পা-ুলিপির মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি।

সর্বাধিক পঠিত