• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রাণ-ফুটিক্স ১০ম চতুরঙ্গ ইলিশ উৎসবের ৩য় দিন

কবি সম্মাননা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও জেলে প্রতিনিধিদের সংবর্ধনা

প্রকাশ:  ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রাণ-ফুটিক্স ১০ম চতুরঙ্গ ইলিশ উৎসবের ৩য় দিনে ইলিশ বিষয়ক কবিতা প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত কবিদের সম্মাননা ও জেলে প্রতিনিধিদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হয়েছে।
    গতকাল ২৬ সেপ্টেম্বর বিকেল ৪টায় ইলিশ বিষয়ক কবিতা প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত ১১ জন কবিকে সম্মাননা প্রদান করা হয়। এ সময় সম্মাননাপ্রাপ্ত কবি মোঃ সালাহউদ্দিন, আশিক বিন রহিম, রফিকুজ্জামান রণি, মানিক দাস, অয়ন সাঈদ, মাইনুল ইসলাম মানিক, আব্দুর রাজ্জাক, মুকবুল হামিদকে ক্রেস্ট, সনদপত্র, টি-শার্ট প্রদান করা হয়। কবিদের নির্বাচিত কবিতা আবৃত্তি করেন চাঁদপুর বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের শিল্পীরা। এর ব্যবস্থাপনায় ছিলেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি পীযূষ কান্তি রায় চৌধুরী। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন কবি ও লেখক মুহাম্মদ ফরিদ হাসান।
    এরপর প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হয়। প্রদর্শনী বিতর্কের বিষয় ছিল ‘আইনের প্রয়োগ নয়, ব্যাপক জনসচেতনতাই মা ইলিশ রক্ষা করতে পারে’। পক্ষদলে হাইমচর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয় ও বিপক্ষ দলে বাবুরহাট স্কুল এন্ড কলেজের স্কুল শাখা অংশগ্রহণ করে। পক্ষদলের বিতার্কিক ছিলেন তানজিলা ইসলাম লাবণী, ইসমত জেরিন লামিয়া ও দলপ্রধান মানজারুল হাসান। বিপক্ষ দলের বিতার্কিক ছিলেন সানজিদা খানম সেতুমণি, শামীমা আক্তার ও দলপ্রধান সানজিদা আক্তার লিনা। সভাপ্রধান ছিলেন বঙ্গবন্ধু লেখক পরিষদের সভাপতি সামীম আহমেদ খান। মডারেটরদের দায়িত্বে ছিলেন সনাক টিআইবি ইয়েস গ্রুপের দলনেতা মোঃ আবু সালেহ।
    এরপর পর্যায়ক্রমে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ঢাকার নৃত্যের তালে তালে ও চাঁদপুরের স্বপ্নপুরী সাংস্কৃতিক সংগঠন। এছাড়া সংগীত পরিবেশন করেন চতুরঙ্গের শিল্পী রুম্পা, আরিফ, শুভ্র রক্ষিত, মামুন, লাবণ্য ভট্টাচায্য, এনএসআইর ডিডি এবিএম ফারুক, চতুরঙ্গের উপদেষ্টা আলমগীর বাহার, রাজিব চৌধুরী, এম.এইচ. বাতেন, আফসার বাবু প্রমুখ। স্বপ্নকুঁড়ি সাংস্কৃতিক সংগঠনের নৃত্য পরিবেশন করে মেঘলা, জুঁথি, লিজা, মাইনু, রিমা, সাগর, সবুজ, নদী, নাজিম, সীথা, আকাশ, সোহাগী ও মীম। ঢাকা নৃত্যের তালে তালে সংগঠনের নৃত্য পরিবেশন করে সোনালী রাজ বংশী, একান্তিকা দাশ, জয়িতা বণিক, রাণী আক্তার, সুমাইয়া আক্তার ও বৃষ্টি আক্তার।

 

সর্বাধিক পঠিত