• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

১০ম ইলিশ উৎসবের চূড়ান্ত প্রস্তুতিসভা সম্পন্ন

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে জেগে উঠো মাটির টানে ১০ম প্রাণ ফ্রুটিক্স ও সরিষার তেলের সৌজন্যে এ উৎসব আজ সোমবার থেকে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই উপলক্ষে ২৩ অক্টোবর রোববার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে চূড়ান্ত প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়েছে।
চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের চেয়ারম্যান অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদারের সভাপতিত্বে ও মহাসচিব হারুন আল রশীদের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। ১০ম ইলিশ উৎসবের আহ্বায়ক চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত ইলিশ উৎসবের বিভিন্ন প্রসঙ্গ তুলে বক্তব্য রাখেন। বক্তারা বলেন, আমরা ১০ বছর ইলিশের ব্যান্ডিংয়ের জন্য কাজ করে যাচ্ছি। আগামী ১০ বছর থাকব কিনা তা বলতে পারি না। এই উৎসবে যারা ভারত থেকে আসছেন তারা স্বেচ্ছায় এই উৎসবে আসছেন। তাদের আন্তরিকতা আছে বলেই তারা ভারত থেকে চাঁদপুরে আসছেন। চাঁদপুর বড় স্টেশন মোলহেডে একটি আন্তর্জাতিক ইলিশ উৎসব আয়োজন করা হয়েছে। এটি করছে বাংলাদেশের বেশ কিছু লেখক ও প্রাবন্ধিক ব্যক্তিরা। তারা এই ইলিশ উৎসবের সকল তথ্য ও পরামর্শ গ্রহণ করেছেন ডাঃ পীযুষ কান্তি বড়–য়া ও চাঁদপুরের ইলিশ উৎসবের রূপকার হারুন আল রশীদের কাছ থেকে। আর তারাই এই উৎসবের নাম দিয়েছেন আন্তর্জাতিক ইলিশ উৎসব। আমরা ইলিশ উৎসবকে জাতীয় উৎসব করার জন্যে দাবি জানিয়ে আসছি। এখন আন্তর্জাতিক ইলিশ করা হচ্ছে এতে আমাদের এই ইলিশ উৎসব আরো এক ধাপ এগিয়ে গেল। পশ্চিম বঙ্গে আমাদের এক বছর আগে ইলিশ উৎসব শুরু হয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ আগরতলায় গেলে দেখা যায় ইলিশকে তারা কত ভালোবাসে। তাদের এখানে রুই মাছ তাদের জাতীয় মাছ। কিন্তু ইলিশকে নিয়ে অনেক কিছুই কছে। আমরা আশা করছি চাঁদপুরের এ ইলিশ উৎসবে ভারতের মতো নেপাল, ভুটানসহ অন্যান্য দেশ অতিথি হিসেবে আমাদের উৎসবে অংশগ্রহণ করবে।
এ সময় আরও বক্তব্য রাখেন চতুরঙ্গের উপদেষ্টা প্রকৌশলী দেলোয়ার হোসেন, অধ্যাপক আলমগীর হোসেন বাহার, জসীম উদ্দিন শেখ, চাঁদপুর সম্মিলিত সাংষ্কৃতিক জোট জেলা শাখার সভাপতি তপন সরকার, পৌর মেয়রের প্রতিনিধি কাউন্সিলর ফরিদা ইলিয়াছ, নতুন কুড়ি সাংষ্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি অ্যাড. আবুল কালাম সরকার, কান্ট্রি ফিশিং বোর্ড মালিক সমিতির সভাপতি শাহআলম মল্লিক, সম্পাদক পরিষদের সাংগঠনিক সম্পাদক কেএম মাসুদ, ডাঃ শেখ মহসিন, নৃত্যধারার অধ্যক্ষ সোমা দত্ত, স্বপ্নকুড়ি সাংষ্কৃতিক সংগঠনের সভানেত্রী সুলতানা আক্তার সেতু, অগ্নিবীণা সাংস্কৃতিক সংগঠনের সভানেত্রী শিপ্রা মজুমদার, রংধনু সৃজনশীল নৃত্য সংগঠনের নৃত্য পরিচালক রাশেদুল রাব্বি প্রমুখ। এ সময় আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি পীযুষ কান্তি রায় চৌধুরী, চতুরঙ্গের ভাইস চেয়ারম্যান কৃষ্ণা সাহা, ইয়াহিয়া কিরণ, কণ্ঠশিল্পী তাহমিনা হারুন, শুভ্র রক্ষিত, মামুন, এম.এইচ বাতেন, রাজিব চৌধুরী, সাদ্দাম হোসেন রনি, আফসার বাবু, রংধনুর সাধারণ সম্পাদক মেহেদী হাসান জীবন, মৎস্যজীবী নেতা তছলিম বেপারী সহ আরও অনেকে।

 

সর্বাধিক পঠিত