• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোটযুদ্ধের প্রচারণা

প্রকাশ:  ২৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুরের ৫টি আসনে ভোটযুদ্ধে অংশ নেওয়া ২৯ প্রার্থীর মধ্যে নৌকার প্রতিপক্ষ হিসেবে মূলত স্বতন্ত্র পদে ঈগল প্রতীকের প্রার্থীরাই নির্বাচনি মাঠ গরম করছেন। ২২ ডিসেম্বর শুক্রবার দিনব্যাপী বেশ কয়েকটি নির্বাচনী আসন পর্যবেক্ষণকালে ভোটাররা এমন তথ্য জানিয়েছেন।
    কোন কোন আসনে নৌকা ও ঈগল ছাড়াও লাঙ্গল ও নোঙ্গর প্রতীকের প্রার্থীরাও ভোটযুদ্ধে জয়ের সম্ভাবনা দেখাচ্ছেন। ভোটারদের মতে, এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হতে পারে চাঁদপুর-২, ৪ এবং ৫ আসনে। এর মধ্যে চাঁদপুর-২ মতলব (উত্তর-দক্ষিণ) আসনে নৌকার প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। আসনটিতে তার সাথে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন করছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী এম ইসফাক আহসান। আসনটিতে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জেলা জাতীয় পার্টির সভাপতি এমরান হোসেন মিয়া লাঙ্গল প্রতীক নিয়ে ব্যাপক প্রচারণা করছেন। এই আসনটিতে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬৭ হাজার ২২৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২লাখ ৩৮ হাজার ৬৩৪ জন এবং নারী ভোটার হচ্ছে ২লাখ ২৮ হাজার ৫৯৪ জন। এখানে মাত্র ২ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। তারা মোট ১৫৫টি কেন্দ্রে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
        এছাড়াও প্রতিদ্বন্দ্বিতামূলক ত্রিমুখী নির্বাচন হতে পারে চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনটিতে। এখানে নৌকার প্রার্থী সাংবাদিক শফিকুর রহমানের প্রতিপক্ষ হিসেবে প্রভাব বিস্তার করতে মাঠে রয়েছেন স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের জাতীয় পরিষদের নির্বাহী সদস্য, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য ঈগল প্রতীকের ড. শামসুল হক ভূঁইয়া। এছাড়াও আসনটিতে কাতার আওয়ামী লীগ নেতা ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জালাল আহমেদ, নোঙ্গর প্রতীকের প্রার্থী বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) মহাসচিব ড. মোহাম্মদ শাহজাহান এবং জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি লাঙ্গল প্রতীকের প্রার্থী সাজ্জাদ রশিদও জয়ী হতে পারেন। আসনটিতে ১১৮টি কেন্দ্রে ৩ লাখ ৬৯ হাজার ১২৯ জন ভোটার ভোট দিবেন। এর মধ্যে পুরুষ ভোটার হচ্ছে ১ লাখ ৯২ হাজার ৭৬৮ জন এবং নারী ভোটার হচ্ছে ১ লাখ ৭৬ হাজার ৩৬১ জন।
    ভোটারদের মতে, চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনে নৌকার প্রার্থী মেজর (অবঃ) রফিকুল ইসলামের প্রতিপক্ষ হিসেবে মাঠ গরম করছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাজীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী মাঈনুদ্দিন। এই আসনটিতে ১৫৩টি কেন্দ্রে ভোট দিবেন ৪ লাখ ৮৫ হাজার ৫৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪৭ হাজার ৯৫১ জন এবং নারী ভোটার ২লাখ ৩৭ হাজার ৬১০ জন। এখানে একজন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।
    এছাড়া চাঁদপুর-১ (কচুয়া) আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ এবং চাঁদপুর-৩ (সদর-হাইমচর) আসনে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির জয়ের অনেক সম্ভাবনা বলে ভোটাররা মন্তব্য করেন। যদিও চাঁদপুর-৩ আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ড. শামসুল হক ভূঁইয়া নির্বাচনে লড়ছেন।
    চাঁদপুর-১ (কচুয়া) আসনে ১০৯টি ভোটকেন্দ্রে ৩ লাখ ২৫ হাজার ৭৫৯ জন ভোটার ভোট দিবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৯ হাজার ৩৩১ জন এবং নারী ভোটার ১ লাখ ৫৬ হাজার ৪২৮ জন। এছাড়াও চাঁদপুর-৩ সদর ও হাইমচর আসনে ১৬৫ কেন্দ্রে ৫ লাখ ৮ হাজার ৯শ’ ৩২ জন ভোটার ভোট দিবেন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৩ হাজার ৮৯৩ জন এবং নারী ভোটার ২ লাখ ৪৫ হাজার ০৩৯ জন। আসনটিতে তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২ জন।
    উল্লেখ্য, নৌকা, লাঙ্গল, নোঙ্গর, ঈগল ছাড়া আরও বেশ কিছু রাজনৈতিক দলের প্রার্থীরা আসনগুলোতে দলীয় প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে রয়েছেন। এ জেলায় ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালের নবম, দশম ও একাদশ সংসদীয় নির্বাচনে সব আসনেই নির্বাচিত হয়েছেন বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্যরা। এ জেলায় মোট ৭টি পৌরসভা ও ৮৯টি ইউনিয়ন রয়েছে।          সূত্র : রাইজিংবিডি.কম

 

সর্বাধিক পঠিত