• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

শিক্ষার্থী মূল্যায়ন অ্যাপস ‘নৈপুণ্য’র উদ্বোধন

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০২৩, ০৮:২৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীর শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন সহজ এবং ত্রুটিমুক্ত করতে ‘নৈপুণ্য’ অ্যাপের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। বুধবার সন্ধ্যায় রাজধানীর একটি অভিজাত হোটেলে জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর মূল্যায়ন অ্যাপস নৈপুণ্য’র উদ্বোধনী অনুষ্ঠানে বাটন চেপে অ্যাপটির উদ্বোধন করেন তিনি। অনুষ্ঠানে নতুন শিক্ষাক্রমের কার্যকরী দিকগুলো উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম তারিক আহসান।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্ব মানের নাগরিক হিসেবে গড়ে উঠতে পারবে। দেশকে একটি শক্তিশালী নেতৃত্বের জায়গায় নিয়ে যাওয়া এই শিক্ষাক্রমের লক্ষ্য। এছাড়াও নতুন শিক্ষাক্রমে সব বিষয়ের সঙ্গে ধর্মীয় শিক্ষার বিষয়টিও মূল্যায়ন করা হবে বলেও জানান তিনি।

ডা. দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমের মাধ্যমে সমাজের সবার কাছ থেকে শেখার এ সুযোগর ফলে সবার প্রতি তাদের ইতিবাচক মনোভাব তৈরি হবে এবং তারা মূল্যবোধসম্পন্ন হয়ে গড়ে উঠবে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, আমাদের প্রচলিত শিক্ষা কাঠামোয় পরীক্ষা নির্ভরতা থাকায় ফলাফল নির্ভরতাও ছিল। কিন্তু নতুন শিক্ষাক্রমে ফলাফল নির্ভরতা রাখা হয়নি। তিনি বলেন, নতুন শিক্ষাক্রম শিক্ষার্থীদের শুধু পাঠদান করার মধ্যেই শিক্ষা আবদ্ধ থাকবে না বরং শিক্ষার্থীরা তা নিজেরা তা সাথে সাথে করে দেখাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, বর্তমান শিক্ষার্থীরা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশে প্রবেশ করবে। নতুন শিক্ষাক্রম তাদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে। সরকার আমাদের শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রমের মাধ্যমে যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে কাজ করছে।

অনুষ্ঠানে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, সংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, বিশিষ্ট সাংবাদিক সুভাষ সিংহ রায়, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, সদস্য অধ্যাপক মো. মশিউজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদসহ শিক্ষা প্রশাসনের কর্তারা উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত