• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

শেখ রাসেলের ৬০তম জন্মদিন আজ

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০২৩, ১৪:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ ১৮ অক্টোবর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২৩। শেখ রাসেল দিবসের এবারের প্রতিপাদ্য : ‘শেখ রাসেল দীপ্তিময় নির্ভীক নির্মল দুর্জয়’।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এইদিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পায়নি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিলো। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন।
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।
জেলা প্রশাসনের কর্মসূচি
‘শেখ রাসেল দিবস-২০২৩’ উদ্যাপন উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে আজ সকাল ৯টায় হাসান আলী সরকারি হাই স্কুল মাঠ হতে চাঁদপুর স্টেডিয়াম পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের হবে। সকাল সাড়ে ৯টায় চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার প্রধান ফটকের সম্মুখভাবে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টায় চাঁদপুর স্টেডিয়ামে কেন্দ্রীয়ভাবে আয়োজিত উদ্বোধনী ও শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে, সকাল সাড়ে ১০টায় ‘শেখ রাসেল দীপ্তিময় নির্ভীক নির্মল দুর্জয়’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনা সভা, শিশুতোষ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন ও পুরস্কার বিতরণ, দুপুর ১২টায় প্রীতি ভলিবল এবং কাবাডি খেলার ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া সুবিধাজনক সময়ে চাঁদপুর সরকারি শিশু পরিবারের শিশুদের নিয়ে কেক কেটে দিবসটি উদ্যাপন করা হবে। দিবসটি উদ্যাপনকল্পে ১৫-১৭ অক্টোবর চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে সুবিধাজনক সময়ে ‘আমার তুলিতে শেখ রাসেল’ বিষয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও উপস্থিত বক্তৃতা, ‘প্রিয় শেখ রাসেল’ বিষয়ে রচনা প্রতিযোগিতা ও প্রেজেন্টেশন উপস্থাপন এবং ছাত্র-ছাত্রীদের মধ্যে ফুটবল, দাবা, ভলিবল ও কাবাডি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

 

সর্বাধিক পঠিত