• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে পৌনে ৪ কেজি ৭টি স্বর্ণের বারসহ আটক ২

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৪০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

পাচারকালে প্রায় পৌনে চার কেজি ওজনের ৭টি স্বর্ণের বারসহ দুই সোনা চোরাকারবারিকে গ্রেফতার করেছে চাঁদপুর সদর মডেল থানা পুলিশ। জব্দকৃত স্বর্ণ ভরির ওজনে পরিমাণ হচ্ছে ৩৫৪ ভরি ৬ আনা ৫ রতি। যার দাম হবে ৩ কোটি ১৫ লাখ ৩৯ হাজার ৩৭৫ টাকা। গ্রেফতারকৃত দুজন হচ্ছে বিকাশ ধর সুমন ও মনোরঞ্জন ভৌমিক। ২২ সেপ্টেম্বর শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়কে পুলিশি চেকপোস্টে তাদের আটক করা হয়।
গতকাল ২৩ সেপ্টেম্বর শনিবার বিকেলে চাঁদপুর পুলিশ সুপার কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এসব তথ্য জানিয়েছেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদীপ্ত রায়।
লিখিত প্রেসব্রিফিংয়ে তিনি জানান, চাঁদপুরের পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম-এর দিক নির্দেশনায় সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ শেখ মুহসীন আলমের তত্ত্বাবধানে এসআই মামোনুর রশীদের নেতৃত্বে শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়কে পুলিশি চেকপোস্ট বসে। এখানে একটি যাত্রীবাহী সিএনজি তল্লাশি করে সন্দেহজনক দুই যাত্রীকে জিজ্ঞাসাবাদ করলে তাদের কথাবার্তা পুলিশের কাছে অসংলগ্ন মনে হয়। পরে তাদের দেহ তল্লাশি করে এদের দুজনের কোমরে কাপড়ের বেল্টের ভিতর থাকা মোট ৩৫৪ ভরি ৬ আনা ৫ রতি ওজনের ৭টি স্বর্ণের বার স্কচটেপ মোড়ানো অবস্থায় উদ্ধার করা হয়। যার মূল্য হবে ৩ কোটি ১৫ লাখ ৩৯ হাজার ৩শ’ ৭৫ টাকা। তখন তারা এসব স্বর্ণের বারের বিষয়ে সঠিক কোনো জবাব দিতে পারে নি। তাদেরকে আটক করে থানায় নিয়ে আসা হয়। আসামীরা হচ্ছে চট্টগ্রামের কোতয়ালী থানার আন্দরকিল্লা এলাকার যতীন্দ্র ধরের ছেলে বিকাশ ধর সুমন (৪৩) এবং চট্টগ্রাম পাহাড়তলী এলাকার বণিকপাড়ার ভাড়াটিয়া মাখন চন্দ্রের ছেলে মনোরঞ্জন ভৌমিক (৩২)। এদের মধ্যে সুমনের কাছ থেকে উদ্ধার করা হয় ৫টি আর মনোরঞ্জনের কাছ থেকে উদ্ধার করা হয় ২টি স্বর্ণের বার। তারা ফরিদগঞ্জ থেকে চাঁদপুর লঞ্চঘাটে যাচ্ছিলো ঢাকায় পাচারের উদ্দেশ্যে।
এসব তথ্য নিশ্চিত করে অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায় বলেন, আসামীরা স্বর্ণের বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেনি। ধারণা করা হচ্ছে এগুলো অবৈধভাবে বার আকারে পাচারের জন্যে চাঁদপুরকে রূট হিসেবে ব্যবহার করছিলো। যে কোনো চোরাচালান আটকের জন্য নিয়মিত তল্লাশির অংশ হিসেবে পুলিশি চেকপোস্টে স্বর্ণের এই চালানটি ধরা পড়ে। এদের সাথে আরও কেউ জড়িত আছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক আসামীরা পুলিশকে জানায়, স্বর্ণের বারগুলো বিপ্লব ধর ও লক্ষ্মণ ধর নামীয় ব্যক্তিদের নিকট হতে গ্রহণ করে তারা পাচারের উদ্দেশ্যে ঢাকায় নিয়ে যাচ্ছিল।
তাদের বিরুদ্ধে সদর মডেল থানায় এফআইআর নং-৬৫, তারিখ ২৩-৯-২০২৩ খ্রিঃ জিআর নং- ৬২৭,২৩-৯-২০২৩ খ্রিঃ, ধারা ১৯৭৪ সনের বিশেষ ক্ষমতা আইনের ২৫-খ (১)-এর (ক) মামলা রুজু করা হয় এবং আসামিদের বিজ্ঞ আদালতে প্রেরণ পূর্বক পুলিশ রিমান্ডের আবেদন করা হবে।
প্রেস ব্রিফিংকালে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপ্স) রাশেদুল হক চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, সদর মডেল থানার ওসি শেখ মোঃ মুহসীন আলম, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

সর্বাধিক পঠিত