• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর পৌরসভার ইজিবাইকের ডিজিটাল লাইসেন্স প্রদান

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর শহরে ব্যাটারিচালিত অটোরিকশা বা ইজিবাইক এখন গণপরিবহনে পরিণত হয়েছে। অবৈধ ইজিবাইক চলাচল বন্ধ ও শহরের যানজট নিরসনে পৌর মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণে আনতে পূর্বের ২৬২৭টি লাইসেন্সপ্রাপ্ত ইজিবাইকে নতুন নিয়মে ডিজিটাল নাম্বার প্লেট দেয়া হচ্ছে।
গত ৩ সেপ্টেম্বর হতে চাঁদপুর পৌর ঈদগাহ মাঠে শুরু হয় এক বছর মেয়াদী ইজিবাইক লাইসেন্স নাম্বার প্লেট বিতরণ কার্যক্রম। যা চলবে আজ ১২ সেপ্টেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্য সব গাড়ির নাম্বার প্লেট দেয়া সম্ভব না হলে সময় কিছুটা বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন চাঁদপুর পৌরসভা লাইসেন্স শাখার লাইসেন্স পরিদর্শক মোশারফ হোসেন।
তিনি বলেন, ইজিবাইক লাইসেন্স নবায়ন কার্যক্রম পৌরসভার নিয়মিত কাজের প্রক্রিয়া। মেয়র মহোদয়ের নির্দেশে এবার এ কাজে ভিন্নতা আনা হয়েছে। সরকারি নির্দেশনার আলোকে ‘স্মার্ট ইজিবাইক লাইসেন্স (স্মার্ট ইজিবাইক লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম) সফটওয়্যার ব্যবহারে ডিজিটাল পদ্ধতিতে পৌরসভার ইজিবাইক/ অটোবাইক ও মোটররিকশা গাড়ির লাইসেন্স এবং তাদের ব্যক্তিগত ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা, পূর্ণাঙ্গ ডাটা বেইজ তৈরি ও সংরক্ষণ, ডিজিটাল নাম্বার প্লেট তৈরি ও বিতরণ করা, গাড়ির মালিক ও ড্রাইভারদের রাস্তা চলাচলে শৃঙ্খলা আনয়নসহ নির্দেশনা প্রদান, গাড়িতে কিউআর কোড যুক্ত হলোগ্রাম স্টিকার লাগানোর মাধ্যমে লাইসেন্সের সঠিকতা নিরূপণ করা হচ্ছে। যাতে এ পৌরসভা ডিজিটাল সেবাখাত হিসেবে আরো একধাপ এগিয়ে যাবে এবং রাজস্ব আহরণ সহজিকরণ হবে ও শতভাগ স্বচ্ছতা আনয়নে আদায় বৃদ্ধি পাবে। কাজেই সরাসরি সুফল পাওয়ায় সেবা প্রত্যাশী গাড়ির মালিক ও ড্রাইভারদের মাঝে একটি সেতুবন্ধন তৈরি হবে।
পৌরসভার লাইসেন্স পরিদর্শক আরো বলেন, গাড়ি চালককে ব্লুবুক সরবরাহ, গাড়ির সামনের গ্লাসে একটি নাম্বার যুক্ত হলোগ্রাম স্টিকার, পেছনে ডিজিটাল নাম্বার প্লেট লাগানোর পর দুটি সিকিউরিটি স্টিকার দেয়া হয়। যাতে এক গাড়ির নাম্বার প্লেট অন্য গাড়িতে লাগাতে না পারে। পৌরসভার অনুমোদিত ২৬২৭টি ইজি বাইকের মধ্যে ইতিমধ্যে ১২শ’ গাড়ির নতুন নিয়মের লাইসেন্স নাম্বার প্লেট বিতরণ করা হয়ে গেছে। এই নাম্বার প্লেটে পৌর মেয়রের স্বাক্ষর যুক্ত ইজিবাইক লাইসেন্স নাম্বার,  গ্রহীতার নাম ও মেয়াদকাল উল্লেখ রয়েছে।

 

সর্বাধিক পঠিত