• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মামলার সংখ্যা কমে আসলেই মামলার জট কমবে

প্রকাশ:  ২০ আগস্ট ২০২৩, ০৯:৩৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 ‘মামলা জট নিরসনে ও সামাজিক শৃঙ্খলা রক্ষায় জাতীয় আইনগত সহায়তা প্রদান কার্যক্রমের ভূমিকা’ শীর্ষক সেমিনার চাঁদপুরে অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৯ আগস্ট শনিবার চাঁদপুর সার্কিট হাউজের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে ও গ্রাম উন্নয়ন কর্ম-এর সহযোগিতায় অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার।
সেমিনারে আলোচ্য বিষয়ের উপর লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী, আমন্ত্রিত অতিথি ও কমিটির সদস্যরা বক্তব্য রাখেন। প্রধান অতিথির বক্তব্যে তাঁর জীবনের নানা গল্প তুলে ধরে সেমিনারের প্রতিপাদ্য বিষয়ের উপর আলোকপাত করেন। তিনি বলেন, নতুন মামলা করা থেকে যদি বিরত রাখতে পারি তাহলে মামলার জট কমবে। দুই পক্ষকেই যদি সমঝোতায় আনতে পারেন, মামলা যদি না করে, তাহলে মামলার জট কমবে। অর্থাৎ মামলার সংখ্যা কমে আসলেই মামলার জট কমবে। আর এ ক্ষেত্রে প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে চেষ্টা করতে হবে। লিগ্যাল এইডের মামলাগুলো কম সময়ের মধ্যে শেষ করতে পারলেও মামলার জট কমবে। দু’পক্ষকে সমাধানের মাধ্যমে নিয়ে আসতে পারলে আর নতুন মামলা সৃষ্টি হবে না।
তিনি কিছু রূঢ় বাস্তবতার কথা তুলে ধরে বলেন, ফাইলেরও হাত-পা আছে, ফাইল হাঁটাচলা করে। মামলার ফাইলের যখন হাত-পা গজায় তখন সংশ্লিষ্ট স্টাফদের কঠোরভাবে বলি। এরপর ফাইল জায়গা মতো চলে আসে। তিনি বলেন, মামলার জটটাই শুধু সবাই দেখে। কিন্তু লিগ্যাল এইডের মাধ্যমে যে আপস নিষ্পত্তি হয়, সমঝোতা হয় সেটা আর আলোচনায় আসে না। বিচারপ্রার্থীদের জানাতে হবে লিগ্যাল এইডের মাধ্যমে দ্রুত মামলা শেষ করা যায়।
সেমিনারে সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ  মহসিনুল হক।
চাঁদপুর জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ সাকিব হোসেন ও সিনিয়র সহকারী জজ নুসরাত জাহান  জিনিয়ার   যৌথ উপস্থাপনায় সেমিনারে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসার এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারহা মামুন, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শহিদুল আমীন, পুলিশ সুপার সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম (সেবা), বেসরকারি কারা পরিদর্শক আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডঃ এ.জেড.এম. রফিকুল হাসান রিপন, পিপি অ্যাডঃ রনজিত রায় চৌধুরী, জিপি অ্যাডঃ আঃ রহমান, স্পেশাল পিপি অ্যাডঃ সাইয়েদুল ইসলাম বাবু, লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী অ্যাডঃ মনিরা চৌধুরী ও অ্যাডঃ শাহজাহান মিয়া।
সেমিনারে উপস্থিত ছিলেন চাঁদপুর বিচার বিভাগের বিচারক, লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী, কারা পরিদর্শকসহ বিভিন্ন সরকারি বিভাগের কর্মকর্তাগণ।
বিচারপতি নাইমা হায়দার শনিবার সকালে প্রথমে জেলা দায়রা জজ ভবনের সামনে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন চাঁদপুর বিচার বিভাগের বিচারকগণদের নিয়ে। এরপর জেলা জজ আদালতের ভবনের সামনে বৃক্ষরোপণ করেন।

 

সর্বাধিক পঠিত