• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চামড়াজাত পণ্য রপ্তানিতে আবেদীন গ্রুপের সাফল্য

প্রকাশ:  ২৪ নভেম্বর ২০২২, ১০:৪৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
জাতীয় রপ্তানি ট্রফি (২০১৮-১৯) বিতরণ অনুষ্ঠানে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টার পূর্বাচলে অনুষ্ঠিত হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরো এই অনুষ্ঠানের আয়োজন করে। ২২ নভেম্বর বিকেল তিনটায় এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি রপ্তানি ট্রফি তুলে দেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই-এর সভাপতি মোঃ জসিম উদ্দিন, সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। মঙ্গলবার ২২ নভেম্বর ৭ অগ্রহায়ণ বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে আয়োজিত জাতীয় রপ্তানি ট্রফি প্রদান অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপির হাত থেকে রপ্তানি ট্রফি গ্রহণ করেন এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং বিবিজের লেদার গুডস লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক ও জয়নাল আবেদীন মজুমদার সিআইপি-এর একমাত্র পুত্র মারুফ আবেদীন মজুমদার।
আন্তর্জাতিক চামড়াজাত পণ্যবাজারে দীর্ঘদিন যাবৎ সুনামের সাথে চামড়াজাত পণ্য রপ্তানি ও দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো কর্তৃক এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিগত ২০১২-২০১৩, ২০১৪-২০১৫, ২০১৭-২০১৮ অর্থবছরে প্রাপ্ত রপ্তানি ট্রফির ধারাবাহিকতায় ২০১৮-২০১৯ অর্থবছরেও রপ্তানি ট্রফি অর্জন করেছে। একই সাথে বিবিজে লেদার গুডস লিমিটেড ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ অর্থবছরের প্রাপ্ত রপ্তানি ট্রফির ধারাবাহিকতায় ২০১৮-২০১৯ অর্থবছরেও রপ্তানি ট্রফি অর্জন করেছে। 
চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার কৃতী সন্তান জয়নাল আবেদীন মজুমদার প্রায় চার দশকের অধিক সময় চামড়া ও চামড়াজাত পণ্য নিয়ে নিরলসভাবে কাজ করে চলেছেন। তার এই কর্ম অবদানের মধ্যে এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বিবিজে লেদার গুডস লিমিটেড ছাড়াও রয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি সম্পন্ন পরিবেশ-বান্ধব প্রতিষ্ঠান হিসেবে এলডব্লিউজি সনদ অর্জনকারী ও বিশ^মানের চামড়া উৎপাদন ও রপ্তানিকারী প্রতিষ্ঠান এবিসি লেদার। এছাড়াও আবেদীন কর্পোরেশন  তার প্রতিষ্ঠিত প্রথম প্রতিষ্ঠান আজও সুনামের সাথে ব্যবসা করে চলেছে।
জয়নাল আবেদীন মজুমদারের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানসমূহ শুধুমাত্র রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন নয় বরং দেশীয় জনগণকে জনশক্তিতে রূপান্তর করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে অর্থনীতিতে ক্রমাগত ভূমিকা রেখে চলেছেন। তাঁর নির্দেশনায় এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড দেশের উন্নয়নে অব্যাহতভাবে অবদান রাখার স্বীকৃতি হিসেবে রপ্তানি উন্নয়ন ব্যুরো কর্তৃক পাঁচবার সিআইপি (রপ্তানি) মনোনীত হয়েছেন।
প্রতিষ্ঠান দুটির কর্ণধার জয়নাল আবেদীন মজুমদার দেশের শীর্ষ ব্যবসায়িক সংগঠন এবিসিসিআই-এর স্ট্যান্ডিং কমিটি অন হাইড এন্ড স্কিন, লেদার এন্ড লেদার গুডস এন্ড আর্টিফিসিয়াল লেদার কমিটির ২০২১-২০২৩ সালের জন্য প্রথম কো-চেয়ারম্যান নির্বাচিত হন। এছাড়াও তিনি বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস এন্ড ফুটওয়্যার এক্সপোর্টারস এসোসিয়েশন-এর ২০২২-২০২৩ সালের জন্য কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। এভাবে তিনি দেশের চামড়া শিল্পের বিকাশ ও প্রসারের জন্য বিশেষ ভূমিকা রেখে চলেছেন।
চামড়াখাত ও রপ্তানি বাণিজ্যে ভূমিকা ছাড়াও দেশের শিক্ষা ব্যবস্থার পাশাপাশি কারিগরি ও বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থাতেও রয়েছে তাঁর অবদান। তিনি প্রতিবছর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণসহ শিক্ষার্থীদের সহপাঠ কার্যক্রমের দ্বারা তাদের মানসিক ও শারীরিক বিকাশের জন্য নানধরনের প্রণোদনা প্রদান করে থাকেন। চাঁদপুরে তাঁর নিজ গ্রাম সিহির চোঁ-তে গড়ে তোলেন প্রাথমিক বিদ্যালয়। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য চাঁদপুর জেলা প্রশাসক কর্তৃক ২০১৯ এবং ২০২২ সালে তিনি জেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী নির্বাচিত হন।
জয়নাল আবেদীন মজুমদারের দক্ষ নেতৃত্ব ও সুদূরপ্রসারী নির্দেশনায় উত্তরোত্তর তাঁর প্রতিষ্ঠানসমূহ আন্তর্জাতিক পরিম-লে দাপটের সাথে এগিয়ে চলেছে। চামড়াজাত পণ্যের বিশ^বাজারে আজ এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বিবিজে লেদার গুডস লিমিটেড এক দৃঢ় প্রত্যয়ের নাম। জয়নাল আবেদীন মজুমদার ও মারুফ আবেদীন মজুমদারের দেশ ও বিশ^ বাণিজ্যে বিশেষ অবদান রাখার জন্য চাঁদপুর তথা দেশবাসীর পক্ষ থেকে তাঁদের অভিনন্দন ও শুভেচ্ছা।
ছবি-২১
মতলব উত্তর উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা ও আইনশৃঙ্খরা সভা
যে কোনো মূল্যে সকল ক্ষেত্রে আইন শৃঙ্খলা ঠিক রাখতে হবে
------------------উপজেলা পরিষদের চেয়ারম্যান এমএ কুদ্দুস
মাহবুব আলম লাভলু ॥ মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস বলেছেন, যে কোনো মূল্যে উপজেলায় সকল ক্ষেত্রে আইন শৃঙ্খলা ঠিক রাখতে হবে। বাল্যবিবাহ, ইভটিজিং, মাদক, জঙ্গিবাদ নির্মূলে সকলকে সাথে নিয়ে কাজ করতে হবে। স্থানীয় জনপ্রতিনিধিরা প্রশাসনকে সহযোগিতা করলে সমাজ থেকে সকল রকম অপরাধ দমন করা যাবে। তাই সকলে আন্তরিক হয়ে সরকারের পদক্ষেপ বাস্তবায়নে একত্রে কাজ করতে হবে। গতকাল মঙ্গলবার (২২ নভেম্বর) উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা ও আইন শৃঙ্খলা কমিটির সভায় তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি রয়েছে। মাদক ব্যবসার সাথে যারা জড়িত তাদের অবশ্যই চিহ্নিত করতে হবে। জেলা সীমান্ত এলাকায় আরো কঠোরভাবে দায়িত্ব পালন করে মাদক ও অপরাধ প্রতিরোধসহ অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসতে হবে। প্রতিটি ইউনিয়নে মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভা করে জনসচেতনতার জন্যে ইউপি চেয়ারম্যানদের প্রতি আহ্বান জানান তিনি। 
এমএ কুদ্দুসের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসানের সঞ্চালনায় সাধারণ সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) ও ছেংগারচর পৌরসভার প্রশাসক মোঃ আল এমরান খান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোজাম্মেল হক, বিভাগীয় প্রধান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও গণমাধ্যম কর্মীগণ। 
সভার শুরুতে মোহনুপর ইউপির প্রয়াত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শামসুল হক চৌধুরী বাবুলের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় শোক প্রস্তাব গ্রহণ করা হয়।
এরপর উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসানের সভাপতিত্বে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস। আরো বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) ও ছেংগারচর পৌরসভার প্রশাসক মোঃ আল এমরান খান, মতলব উত্তর থানার উপ-পরিদর্শক (এসআই) হারুন অর রশিদ, মোহনপুর নৌ-পুলিশ স্টেশনের উপ-পরিদর্শক (এসআই) বাবুল বালা, ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রেজাউল করিম, মোঃ শহীদ উল্লাহ প্রধান, জোবায়ের আজিম পাঠান স্বপন, আবু বকর সিদ্দিক খোকন, ফেরদাউস আলম সরকার, শাখাওয়াত হোসেন সরকার মুকুল, ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইব্রাহিম খলিল, সমাজসেবা কর্মকর্তা আনিছুর রহমান তপু, মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা আক্তার, সাংবাদিক মমিনুল ইসলামসহ কমিটির সদস্যবৃন্দ।

সর্বাধিক পঠিত