• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অবহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক সেমিনার

রাতারাতি বড় লোক হওয়ার স্বপ্ন না দেখে পরিশ্রম করে হালাল রুজি করুন : জেলা প্রশাসক কামরুল হাসান

প্রকাশ:  ৩১ অক্টোবর ২০২২, ১৩:৪১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অবহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৩০ অক্টোবর রোববার সকাল দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চাঁদপুর-এর আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি  ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুননাহার চৌধুরী ও চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন মিলন।
অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট এএসএম মোসার সভাপ্রধানে বক্তব্য রাখেন কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ মোশাররফ হোসেন, চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক গোপাল সাহা, বাবুরহাট বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি দেলোয়ার হোসেন মাস্টার প্রমুখ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নূর হোসেন। সেমিনারে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী ও গণমাধ্যমকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, আমরা সবাই ভোক্তা। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ে সচেতন হবে। পণ্যের মোড়কে উল্লেখিত মেয়াদ ও মূল্যের কোনো রকম কারচুপি করা দ-নীয়  অপরাধ। প্রতিদিন পণ্যের মূল্যতালিকা হালনাগাদ করতে হবে। হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, সাব-রেজিস্ট্রি অফিস, পাসপোর্ট অফিসে সঠিকভাবে সেবা প্রদান করতে নির্দেশনা রয়েছে।
তিনি বলেন, জেলা প্রশাসক হিসেবে এখানে আমার পাঁচ মাস হয়েছে। আমি চ্যালেঞ্জ করে বলতে পারি, চাঁদপুর জেলার কোনো ভূমি অফিসে নামজারি পেন্ডিং থাকে না। নামজারি এবং ভূমি কর দুটোই অনলাইনে করা হয়।
জেলা প্রশাসক ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, রাতারাতি বড় লোক হওয়ার স্বপ্ন না দেখে পরিশ্রম করে হালাল রুজি করুন। পণ্য এবং সেবার মান বজায় রাখবেন, যেনো জরিমানা দিতে না হয়। পণ্য কেনার সময় রসিদ সংরক্ষণ করবেন।
জেলা প্রশাসক বিএসটিআইয়ের লাইসেন্স পেতে যে হয়রানি হয় সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলে সে ব্যাপারে উদ্যোগ নেয়া হবে বলে জানান।