• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞা মানছে না জেলেরা

চলছে নৌপুলিশ-কোস্টগার্ডের অভিযান ॥ আরো ১৪ জেলে আটক

প্রকাশ:  ২৭ অক্টোবর ২০২২, ১০:৩৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রশাসনের তৎপরতা থাকা সত্ত্বেও চাঁদপুরে এবার বহু জেলে নিষেধাজ্ঞা না মেনে ইলিশ শিকার করছে। এ অপরাধে বুধবার আরো ১৪ জেলেকে আটক করেছে নৌ পুলিশ। ২৬ অক্টোবর চাঁদপুর নৌ থানা পুলিশ জানিয়েছে, গত চব্বিশ ঘণ্টায় পদ্মা-মেঘনা নদীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে বিপুল পরিমাণ জালসহ ১৪ জেলেকে আটক করা হয়েছে। ৩টি জেলে নৌকা ও ২৮ কেজি মা ইলিশ মাছ জব্দ করা হয়। জালগুলো পুড়িয়ে ধ্বংস এবং জব্দ ইলিশ কোল্ড স্টোরেজে রাখা হয়।
হরিণা নৌ ফাঁড়ির এসআই বাবুল বালা জানান, ২৫ অক্টোবর রাতে ৭ জেলেকে আটক করে মামলা দায়ের করা হয়েছে।
গ্রেফতার হওয়া ১১ জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ এবং বয়স কম হওয়ায় ৩ কিশোর জেলেকে স্বজনদের জিম্মায় ছেড়ে দেয়া হয়েছে।
বিভিন্ন সূত্রে জানা যায়, এবার ২২ দিনের মা ইলিশ রক্ষার চলমান নিষেধাজ্ঞাকালে নিষেধাজ্ঞা না মেনে চাঁদপুর নৌ সীমানার সবদিকের জেলেরা ইলিশ আহরণে নদীতে গেছে এবং মাছ আহরণ করেছে। প্রতিনিয়তই নানা কৌশলে ইলিশ শিকার করছে জেলেরা।
নৌপুলিশ, কোস্টগার্ডের সহযোগিতায় জেলা-উপজেলা টাস্কফোর্সের অভিযানও অব্যাহত রয়েছে। অবৈধ জাল জব্দসহ জেলেদের গ্রেফতারও করছে। তবুও থামছে না ইলিশ ধরা। জনসচেতনতা না বাড়লে নিষেধাজ্ঞা বাস্তবায়ন সম্ভব নয় বলছেন বিশেষজ্ঞরা। 
নৌপুলিশ চাঁদপুর অঞ্চল সূত্রে জানা যায়, দেশের অন্যতম মৎস্য সম্পদ মা ইলিশ সংরক্ষণে জনগণকে সচেতন করার পাশাপাশি নৌপুলিশ নৌপথে বিভিন্ন ধরনের অভিযান পরিচালনা করছে। মা ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে বাংলাদেশ সরকার কর্তৃক গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন মা ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ, পরিবহণ ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে।  আগামী ২৮ অক্টোবর এই অভিযান শেষ হবে।

সর্বাধিক পঠিত