• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

কবি আবদুল হাকিম পুরস্কার পেলেন কবি ও গবেষক শাবিহ মাহমুদ

প্রকাশ:  ১৬ জুলাই ২০২২, ০৮:২৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

কবি আবদুল হাকিম পুরস্কার ২০২২ পেয়েছেন প্রথম দশকে অাবির্ভূত  কবি, গবেষক ও সাংবাদিক শাবিহ মাহমুদ। বৃহত্তর নোয়াখালীর উপর গবেষণায় বিশেষ অবদানের জন্য ‘নোয়াখালী লেখক ফোরাম’ তাকে এ পুরস্কার প্রদান করেছে। নোয়াখালী জেলা প্রতিষ্ঠার ২শ বছর পূর্তি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার দুপুরে নোয়াখালী শিল্পকলা একাডেমি পুরাতন ভবনে তাকে পুরস্কারের স্মারক ও সনদপত্র প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা এবিএম ফজলুল হক বাদল ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক এডভোকেট এমদাদ হোসেন কৈশোর। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশিষ্ট কবি  ও নজরুল বিশেষজ্ঞ ড. আবু হেনা আবদুল আউয়াল।

কবি আবদুল হাকিম পুরস্কার ২০২১ (কবিতা) পেয়েছেন কবি আবু হেনা আবদুল আউয়াল। উক্ত পুরস্কার ২০২২ সালের গবেষণায় আরো পুরস্কৃত হয়েছেন মো: ফখরুল ইসলাম, গাজী গিয়াস উদ্দিন, ম পানা উল্যাহ্, এ.কে.এম. গিয়াস উদ্দিন মাহমুদ ও এ.এস.এম ইউনুছ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অনুষ্ঠান উপ-কমিটির আহবায়ক মোহাম্মদ ইউছুফ।    

প্রথম দশকের কবি-গবেষক শাবিহ মাহমুদ ‘নবীনচন্দ্র সেন : চিন্তা ও দর্শন’ (ফেনী জেলা প্রশাসন প্রকাশিত, ২০২১) গ্রন্থে নোয়াখালী ও ফেনী মহকুমা প্রশাসক-মহাকবি নবীনচন্দ্র সেনের উন্নয়ন দর্শন বিষয়ে নতুন ও মৌলিক গবেষণা করে সুধীদের দৃষ্টি আকর্ষণ করেছেন। তিনি এতে উনিশ শতকের প্রখ্যাত কবি নবীন সেনের উন্নয়ন দর্শনকে জন স্টুয়ার্ট মিলের ‘উপযোগবাদী’ দর্শনের সমিল চেহারায় ব্যাখ্যা করেছেন। সম্প্রতি এ. কে. এম. মক্রমবিল্ল্যা চৌধুরী ও শ্রীঅশি^নীকুমার সোম তত্ত্বনিধি লিখিত প্রায় শতবষের্র প্রাচীন ‘নোয়াখালীর ইতিহাস’ গ্রন্থটির ভূনিকা লিখে ও সম্পাদনা করে শাবিহ মাহমুদ সাধুবাদ পেয়েছেন। এ গ্রন্থে তিনি নোয়াখালীর ভূমি গঠন বিষয়ে পূর্ববর্তী মতের বাইরে নিজস্ব নতিন মত তুলে ধরেছেন তিনি। শাবিহ মাহমুদের অপর গ্রন্থ ‘ময়মনসিংহের কবিতা: ১৯৪৭-২০০৭’ (গবেষণা) এবং ‘না নৈহাটি না পুষ্পস্তবক’ (কাব্যগ্রন্থ)।

কবি শাবিহ মাহমুদ ১৯৭৭ সালের ৭ জানুয়ারি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছেন। ফেনী সাহিত্য সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি শাবিহ মাহমুদ ২০০৯ সালে নাট্যাচার্য ড. সেলিম আল দীন কর্তৃক ওয়ার্ল্ড কালচারাল সেন্টারের প্রথম শাখার (ফেনী) সমন্বয়কের দায়িত্বপ্রাপ্ত হয়েছিলেন। দৈনিক সংবাদে কর্মরত শাবিহ মাহমুদ বর্তমানে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর অধীনে ‘গণমাধ্যম ও সাংবাদিকতা’ বিষয়ে মাস্টার্স শ্রেণিতে অধ্যয়নরত।