• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ১শ’ ২২ জন সুকানী ও গ্রীজারদের প্রশিক্ষণ ও পরীক্ষা গ্রহণ

নৌযান চালক হতে প্রশিক্ষণ ও সনদ গ্রহণের বিকল্প নেই : নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক আবু জাফর মোঃ জালাল উদ্দিন

প্রকাশ:  ২০ এপ্রিল ২০২২, ১০:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুরে নৌপরিবহন মন্ত্রণালয় ও নৌপরিবহন অধিদপ্তরের আয়োজনে ১শ’ ২২ জন সুকানী ও গ্রীজারদের প্রশিক্ষণ ও পরীক্ষা গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৯ এপ্রিল মঙ্গলবার দিনব্যাপী আয়োজনে কোস্টগার্ড চাঁদপুরের স্টেশন কার্যালয় প্রাঙ্গণে এই প্রশিক্ষণ দেয়া হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘যোগ্যতা সনদ নিয়ে নৌযান চালাব, নৌপথ নিরাপদ রাখব।’
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডোর আবু জাফর মোঃ জালাল উদ্দিন। তিনি বলেন, সেবা প্রদান ও আইন প্রয়োগ-এই দুটি কাজে আমাদের প্রাধান্য দিতে হবে। বালুবাহী জাহাজগুলো নিয়ম না মেনে বানানো হয়েছিলো। যে সকল জাহাজ এখনো রেজিস্ট্রেশনের আওতায় আসেনি তাদেরকে রেজিস্ট্রেশনের আওতায় আনতে হবে। দক্ষতা ও যোগ্যতা না থাকলে কেউ নৌপরিবহনের চালক হতে পারবেন না।
তিনি আরও বলেন, দ্রুত আইন হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা ছাড়া কেউ নৌযান চালক হতে পারবেন না। তাছাড়া বালুবাহী বাল্কহেড রাতে চলাচল করতে পারবে না। দৃষ্টিশক্তি সমস্যা ও রঙ না চিনলে কেউ চালক হতে পারবেন না। অতএব নৌযান চালক হতে প্রশিক্ষণ ও সনদ গ্রহণের বিকল্প নেই।
নৌপরিবহন অধিদপ্তর-এর চীফ ইঞ্জিনিয়ার এন্ড শীপ সার্ভেয়ার মোঃ মনজুরুল কবীরের সভাপতিত্বে এবং চাঁদপুরের নৌ পরিদর্শক মিলন মোল্লার সঞ্চালনায় বক্তব্য রাখেন নৌপরিবহন অধিদপ্তর চাঁদপুরের ইঞ্জিনিয়ার এবং শিপ সার্ভেয়ার ও জরিপকারক এহেতাসানুল হক ফকির, কোস্টগার্ড চাঁদপুরের স্টেশন কমান্ডার মাসহাদ উদ্দিন নাহিয়ান, চাঁদপুর নৌপুলিশের অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন শিকদার, চাঁদপুর বালুবাহী নৌযান মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আব্দুর রব ভূঁইয়া, চাঁদপুর বালুবাহী নৌযান মালিক সমিতির সাধারণ সম্পাদক নাছির উদ্দিন আহমেদ ভূঁইয়া, নৌপরিবহন অধিদপ্তর ঢাকার ডেপুটি নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন মোহাম্মদ মহিউদ্দীন, মুখ্য পরিদর্শক সফিকুর রহমান প্রমুখ।

 

সর্বাধিক পঠিত