• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফরিদগঞ্জ থিয়েটারের আয়োজনে লোকগীতির আসরে বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী এই আয়োজন আমাদের গ্রামবাংলার হারানো ঐতিহ্যকে সামনে এনে দেয়

প্রকাশ:  ৩০ মার্চ ২০২২, ১১:০৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ফরিদগঞ্জ থিয়েটার ও নবীন কচি-কাঁচার মেলা ২৬ মার্চ শনিবার ফরিদগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে দিনব্যাপী সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করে।
সন্ধ্যায় শহীদ মিনার মঞ্চে দেশের প্রখ্যাত শিল্পীদের অংশগ্রহণে লোকগীতির আসরের আয়োজন করা হয়। এর আগে শিশু-কিশোরদের সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদানের পূর্বে এক সংক্ষিপ্ত আলোচনায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি, ফরিদগঞ্জ পৌরসভার মেয়র যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে লালন ও ধারণ করতেন। তিনি তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক ও সংগ্রামী জীবনে অবসর সময় গ্রামের বন্ধুদের নিয়ে নানান আয়োজন করতেন। তাঁর দেয়া স্বাধীন বাংলাদেশ আজ প্রযুক্তি ও উন্নয়নের উৎকর্ষে অনেক দূর এগিয়ে গেছে তাঁরই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরে। তিনি যে সবুজ শ্যামল ঘেরা সোনার বাংলার স্বপ্ন দেখেছেন সেটি স্বাধীনতার ৫০ বছরে জননেত্রী শেখ হাসিনা বাস্তবে রূপ দিয়েছেন। তিনি বলেন, কথিত অপসংস্কৃতি চর্চা আর আর আমাদের যুব সমাজের প্রযুক্তির অপ-ব্যবহারের কারণে আমাদের ছেলে-মেয়েরা বাঙালি জাতির মূলধারার গ্রাম-বাংলার ঐতিহ্যকে ভুলে যেতে বসেছে। তাই আজকের দিনে এই ধরনের আয়োজন আমাদের হারানো গ্রাম-বাংলার ঐতিহ্যকে মনে করে দেয় ও চর্চার পথ দেখায়।
সংগঠনের পরিচালক ফরিদ আহম্মেদ রিপনের সভাপতিত্বে ও সংগঠক শামীম হাসানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক উপ-সচিব উত্তম কুমার রায়, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কামরুজ্জামান, জেলা পরিষদের সদস্য সাইফুল ইসলাম রিপন, পৌর কাউন্সিলর সাজ্জাদ হোসেন টিটু প্রমুখ। পরে দেশের প্রখ্যাত বাউল শিল্পীদের পরিবেশনায় লোকগীতির আসর বসে।