• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জিলানী চিশতী কলেজের স্বাধীনতা দিবস উদ্যাপন

প্রকাশ:  ২৮ মার্চ ২০২২, ১২:৩৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
২৬মার্চ শনিবার সকাল সাড়ে ১০টায় জিলানী চিশতী কলেজ মিলনায়তনে কলেজ অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী। তিনি বলেন, আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এদিনটি বাঙালি জাতির জীবনে এক ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ দিন। এদিনটি রাষ্ট্রীয়ভাবে যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে। আজকে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যাঁর নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামের আন্দোলন ও মুক্তিযুদ্ধ শুরু হয়। স্বাধীনতার ইতিহাস হলো দীর্ঘ ইতিহাস। অনেকের বিশ^াস, মূলত ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমেই আমাদের স্বাধীনতার বীজ বপন হয়েছে। ২৫ মার্চ রাতে গণহত্যা চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। তাই ২৬ শে মার্চ স্বাধীনতার ঘোষণা হয়। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে শহীদের রক্তস্নাত হয়ে অনেক মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করি।
২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম আজাদের সঞ্চলনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোহসিন উদ্দিন, জিলানী চিশতী কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আলেয়া চৌধুরী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ শাহাদাৎ হোসেন, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসাঃ তহমিনা আক্তার, জিলানী চিশতী কলেজের প্রভাষক মোঃ হানিফ মিয়া, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাওলানা রফিকুল ইসলাম পাটওয়ারী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহান, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ দিদার হোসেন মিজি। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী নুসরাত জাহান নিহা, ফাতেহা সিরাজী ইস্পা, উম্মে হাবিবা ও ইশমত জাহান ইভা।
অনুষ্ঠান শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাওলানা রফিকুল ইসলাম পাটওয়ারী।
আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথিসহ অন্য অতিথিবৃন্দ।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন জিলানী চিশতী কলেজ অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদ। তিনি তার বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।