• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বালু ক্রয়-বিক্রয়ে প্রশাসনের সুনির্দিষ্ট নীতিমালা চায় বালুবাহী নৌ-যান মালিক সমিতি

প্রকাশ:  ২৭ মার্চ ২০২২, ১২:৩২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর বালুবাহী নৌ-যান মালিক সমিতির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। ২৫ মার্চ শুক্রবার বিকেলে চাঁদপুর শহরের নতুন বাজার ট্রাকঘাটস্থ সমিতির কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আলহাজ্ব আবদুর রব ভূঁইয়া।
সভায় বক্তারা বলেন, প্রশাসন কর্তৃক পদ্মা-মেঘনা নদীতে সকল প্রকার বালুবাহী নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ নিয়ে আমরা বাল্কহেড মালিক সমিতি বিভ্রান্তির মধ্যে রয়েছি। আমরা সরকারের সকল নীতিমালা মেনে রেজিস্ট্রিকৃত বাল্কহেড দিয়ে বৈধভাবে বালু কেনাবেচা করে থাকি। আমরা বরাবরই সরকারের সকল আইন-কানুন ও নিয়ম-নীতির প্রতি শ্রদ্ধাশীল। আমরা চাই যাতে এ বিষয়ে চাঁদপুরের মান্যবর জেলা প্রশাসক আমাদেরকে একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রদান করেন। যাতে করে আমরা বৈধভাবে আমাদের ব্যবসা পরিচালনা করতে পারি। যেহেতু আমরা রিসিটের মাধ্যমে কষ্টে উপার্জিত টাকা দিয়ে বালু কিনে তা বিক্রি করি, সেহেতু আমরা অবৈধ কোনো কার্যক্রমের সাথে জড়িত থাকতে চাই না।
বক্তারা বলেন, আমাদের এই বালুবাহী নৌ-যানের সাথে হাজার হাজার পরিবারের জীবিকা নির্বাহ সম্পৃক্ত। পাশাপাশি আমরা ব্যাংক লোন নিয়ে, ধার-দেনা করে ব্যবসা করে আসছি। করোনার মহামারিতে আমরা ক্ষতিগ্রস্ত ছিলাম। সামনে পবিত্র রমজান এবং ঈদ রয়েছে। এই সময়ে যদি আমাদের ব্যবসা বন্ধ হয়ে যায়, তাহলে আমাদেরকে পরিবার ও শ্রমিকদের নিয়ে খুবই করুণ অবস্থায় পড়তে হবে। তাই আমাদের বিষয়টিকে মানবিক দৃষ্টি দিয়ে প্রশাসন যাতে একটি সুনির্দিষ্ট নীতিমালা করে দেয়। আমাদের যাতে কোনো প্রকার হয়রানি করা না হয়। এই বালুর সাথে দেশের সকল প্রকার সরকারি বেসরকারি উন্নয়ন কার্যক্রম জড়িত। তাই আমরা যেন বৈধভাবে বালু কিনতে পারি ও তা বিক্রি করতে পারি। আমাদের দাবি বালু ক্রয়-বিক্রয়ে প্রশাসন সুনির্দিষ্ট নীতিমালা প্রদান করুক।
চাঁদপুর বালুবাহী নৌ-যান মালিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোঃ নাসির আহমেদ ভূঁইয়ার পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি মোঃ আহসান উল্লাহ খান, সহ-সাধারণ সম্পাদক লিটন মিজি, সাবেক সাধারণ সম্পাদক নজরুল মাস্টার, চাঁদপুর সদর প্রতিনিধি আরিফুল ইসলাম বাবু, সবুজ পাটোয়ারী, আমিনুল ইসলাম রনি, ফারুক মজুমদার, খালেদুর রহমান স্বপন, মোহাম্মদ শিপন তালুকদার, নান্নু তালুকদার, হাজিগঞ্জ প্রতিনিধি ইকবাল মজুমদার, নজরুল ইসলাম, মোঃ সাইফুল ইসলাম, মতলব প্রতিনিধি হায়াত আলী সরকার, মিনু দেওয়ান, ফরিদগঞ্জ প্রতিনিধি কবির গাজী, ওসমান গাজীসহ সমিতির সদস্যবৃন্দ।