• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ঈশ্বরদীতে রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত জসিম মন্ডল

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৭, ১২:১২
পাবনা প্রতিনিধি
প্রিন্ট

নানা শ্রেণিপেশার মানুষের শ্রদ্ধা আর ভালবাসার মধ্যে দিয়ে রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত হলেন বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির উপদেষ্টা, প্রখ্যাত শ্রমিক নেতা ও বর্ষিয়ান রাজনীতিবিদ কমরেড জসিম উদ্দিন মন্ডল (৯৭)। বুধবার সকালে পাবনার ঈশ্বরদী কেন্দ্রীয় কবরস্থানে তাকে দাফন করা হয়। 

বাধ্যকজনিত কারণে গত সোমবার (২ অক্টোবর) সকাল ৬টায় তিনি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস  ত্যাগ করেন। 

বুধবার সকাল দশটায় তার মরদেহ নেয়া হয় পাবনার ঈশ্বরদী কেন্দ্রীয় ঈদগাহ মাঠে। সেখানে জসিম উদ্দিন মন্ডলের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার স্মৃতি বিজরিত ঈশ্বরদী পশ্চিম টেংরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাংলাদেশ কমিউনিষ্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ ওয়ার্কাস পার্টি, বাংলাদেশ উদীচি শিল্পী গোষ্টি সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। এ সময় অনেকেই কান্নায় ভেঙে পড়েন। 

পরে সকাল সাড়ে দশটায় জানাযা নামাজের আগে জসিম মন্ডলকে রাষ্ট্রীয় মর্যাদা ‘গার্ড অব অনার’ প্রদান করেন ঈশ্বরদী থানা পুলিশের একটি চৌকস টিম। এরপর তার জানাযা নামাজ অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শ্রেণি পেশার অংশ নেন। জানাযা নামাজে ইমামতি করেন শাহসুফী মাওলানা মো: আব্দুল করিম। পরে তাকে ঈশ্বরদী কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হয়।

পাবনার ঈশ্বরদী শহরের পশ্চিম টেংরি মুক্তির মোড় এলাকায় নিজ বাড়িতে তিনি গত কয়েক মাস ধরে অসুস্থ্য থাকার পর উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই বর্ষিয়ান রাজনীতিক। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় সিপিবি কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় শ্রদ্ধাজ্ঞাপন শেষে সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাজনীতিক, সাংস্কৃৃতিককর্মী ও সর্ব স্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে প্রথম জানাজা শেষে রাতে ঈশ^রদীতে মরদেহ নিয়ে আসা হয়।

উল্লেখ্য, বৃটিশ বিরোধী আন্দোলন, কৃষক আন্দোলন, তে-ভাগা আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখেছিলেন জসিম মন্ডল। ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণ অভ্যুত্থান ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি ছিলেন নিবেদিত মুক্তিযুদ্ধের সংগঠক। পাকিস্থান আমলে জসিম উদ্দিন মন্ডল উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন শ্রমিক এলাকায় সক্রিয়ভাবে আন্দোলন-সংগ্রামে জড়িয়ে পড়েন। কমরেড জসিম উদ্দিন মন্ডল সারাজীবন খেটে খাওয়া মানুষের জন্য রাজপথে লড়েছেন। আর গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে প্রায় ২৩ বছর জেল খেটেছিলেন তিনি।

সর্বাধিক পঠিত