• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হিজবুল্লাহকে ‘সহায়তাকারী’ ব্যাংকে হামলা, লেবাননে ব্যাপক বিস্ফোরণ

প্রকাশ:  ২১ অক্টোবর ২০২৪, ১০:১৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

রাজধানী বৈরুত এবং লেবাননের দক্ষিণাঞ্চলে আরও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে সমর্থন যোগায় এমন একটি ব্যাংকের কয়েকটি শাখায়ও হামলা করা হয়েছে। এর মধ্যে বৈরুতের দক্ষিণে দাহিয়েহ শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বেক্কা উপত্যকা ও লেবাননের দক্ষিণাঞ্চলের মতো ওই এলাকাটিও হিজবুল্লাহ নিয়ন্ত্রণ করে। তবে, এসব হামলায় কেউ হতাহত হয়েছে কী-না তা এখনও জানা যায়নি।

এর আগে লেবাননের ২৫টি এলাকা, যার ১৪টিই রাজধানী বৈরুতে, সেসব এলাকায় রাতভর হামলা হতে পারে বলে সেখানকার বাসিন্দাদের ইসরায়েল আগেই সতর্ক করে দিয়েছিল। ইসরায়েল ডিফেন্স ফোর্স বলেছে, হিজবুল্লাহকে সমর্থন করে এমন ব্যাংক ও অন্য আর্থিক অবকাঠামোগুলো তাদের মূল লক্ষ্য।

রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে আইডিএফ মুখপাত্র রিয়ার এডমিরাল ড্যানিয়েল হ্যাগারি সতর্ক করে বলেছেন, “হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থদান করে এমন প্রতিষ্ঠানের কাছে যারা রয়েছেন, তাদের অবিলম্বে সেখান থেকে সরে যেতে হবে। আগামী কয়েক ঘণ্টায় কয়েকটি টার্গেটে হামলা চালানো হবে এবং আরও কিছু জায়গায় রাতভর হামলা হবে।”

ইসরায়েলের মুখপাত্র বলেছেন, “বেসামরিক প্রতিষ্ঠান, অ্যাসোসিয়েশন ও এনজিওগুলোকে ব্যবহার করে ইরান কীভাবে হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থের যোগান দেয়, আসন্ন কয়েক দিনে সেটি আমরা প্রকাশ করব।” সর্বশেষ লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এনএনএ’র খবরে বলা হয়েছে, পূর্ব বেক্কা ভ্যালিসহ বিভিন্ন জায়গায় ব্যাংক আল কার্দ আল হাসান অ্যাসোসিয়েশনের বিভিন্ন শাখায় হামলা হয়েছে। বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেও ব্যাংকটির একটি শাখায় হামলা হয়েছে। ফুটেজে দেখা যাচ্ছে, বিমানবন্দরের কাছে বিস্ফোরণস্থল থেকে ধোঁয়া বের হচ্ছে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, লেবাননজুড়ে ওই ব্যাংকটির ৩০টির বেশি শাখা আছে। এর মধ্যে ১৫টি আছে বৈরুতের জনবহুল এলাকায়। ইসরায়েল ওই ব্যাংকটির বিরুদ্ধে হিজবুল্লাহকে অর্থায়নের অভিযোগ এনেছে। যুক্তরাষ্ট্রও বলছে, হিজবুল্লাহর আর্থিক ব্যবস্থাপনায় ব্যাংকটি ব্যবহৃত হচ্ছে।

অন্যদিকে হিজবুল্লাহ বলছে, রোববারও ইসরায়েলে সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে তারা। দক্ষিণ লেবাননে ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে গুলি করা হয়েছে বলেও দাবি করেছে তারা। রোববার সন্ধ্যায় আইডিএফ জানিয়েছে, গত চব্বিশ ঘণ্টায় ইসরায়েলের উত্তরাঞ্চলে কয়েক ডজন রকেট নিক্ষেপ করা হয়েছে। তারা আরও জানিয়েছে, বৈরুতে হিজবুল্লাহর একটি ভূগর্ভস্থ সমরাস্ত্র ওয়ার্কশপ এবং হিজবুল্লাহর গোয়েন্দা সদর দপ্তরের কমান্ড সেন্টারে গোয়েন্দা তথ্য ভিত্তিক হামলা চালিয়েছে তারা।

এসব হামলার সময় বেসামরিক নাগরিকদের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও দাবি করেছে আইডিএফ। অবশ্য হিজবুল্লাহ ও লেবাননের কর্মকর্তারা ইসরায়েলের বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু বানানোর অভিযোগ করেছে। তবে ইসরায়েল সেসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।