• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

করোনা: ব্রিটেনে শিশুদের দেহে রহস্যময় উপসর্গ

প্রকাশ:  ২৮ এপ্রিল ২০২০, ২০:৫৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সারাবিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ উদ্বেগ আর উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে। এমন এক সময়ে নতুন রোগে আক্রান্ত হচ্ছে ব্রিটেনের শিশুরা। খবর বিবিসি, সিএনএন।
ব্রিটেনে কিছু শিশুর দেহে খুবই বিরল উপসর্গ দেখা দিয়েছে যা করোনার সঙ্গে সম্পর্কিত হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা শিশুদের দেহে এ ধরনের উপসর্গকে বিপজ্জনক বলে উল্লেখ করেছেন।
ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থা এনএইচএস থেকে চিকিৎসকদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে। লন্ডন এবং অন্য বেশ কিছু স্থানের হাসপাতালে ইনটেন্সিভ কেয়ারে গুরুতর অসুস্থ কিছু শিশুকে চিকিৎসা করা হচ্ছে। এসব শিশুদের দেহে যেসব লক্ষণ দেখা দিয়েছে সেগুলো খুবই অস্বাভাবিক।
এর মধ্যে রয়েছে ফ্লুর মতো জ্বর এবং দেহের বিভিন্ন জায়গায় প্রদাহ বা জ্বালাপোড়ার অনুভূতি। এসব শিশুদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে বেশ কিছু শিশুর করোনাভাইরাস পজিটিভ এসেছে। তবে সবার ক্ষেত্রে এ ধরনের ঘটনা ঘটেনি। অনেকেরই করোনা নেগেটিভ আসার পরেও এমন লক্ষণ দেখা যাচ্ছে।
এসব শিশুদের তীব্র জ্বর, রক্তচাপ কমে যাওয়া, শ্বাসকষ্ট এবং শরীরে র্যাশ বা ফুসকুড়ি দেখা দিয়েছে। কারো কারো পেটে ব্যথা, বমি, ডায়রিয়ার মতো লক্ষণও দেখা গেছে।

ফলে এখন উদ্বেগ বাড়ছে যে, যুক্তরাজ্যের শিশুদের মধ্যে করোনাভাইরাসের সঙ্গে সম্পর্কিত এক ধরনের প্রদাহজনিত রোগ ছড়াচ্ছে।
বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করে বলছেন, এমনও হতে পারে যে এটা হয়তো এমন এক সংক্রমণ যা এখনো শনাক্ত হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা যদি কোন কোন সংক্রমণের সঙ্গে লড়াই করতে গিয়ে হেরে যাওয়ার মতো অবস্থা হয়, তাহলে এ ধরণের লক্ষণ দেখা দিতে পারে।
এনএইচএসের সতর্কবাণীতে এসব ক্ষেত্রে জরুরি চিকিৎসা নেওয়ার কথা বলা হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হওয়া শিশুর সংখ্যা খুবই কম।