• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

করোনায় মৃত্যুর সংখ্যা ১ লাখ ৯০ হাজার, আক্রান্ত ২৭ লাখ

প্রকাশ:  ২৪ এপ্রিল ২০২০, ১২:১৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ৭ হাজার ছাড়িয়েছে, মৃত্যু ছাড়িয়েছে ১ লাখ ৯০ হাজার ৭০০।

 

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য প্রকাশিত হয়েছে। ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, গত একদিনে সর্বাধিক আক্রান্ত ও মৃত্যু দুটোই আমেরিকার।

 

 

এছাড়া জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান দেশটিতে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৩,১৭৬ জনের। তাতে মৃত ও আক্রান্তের তালিকায় আগেই শীর্ষে অবস্থান নেওয়া যুক্তরাষ্ট্রে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪৯,৭৫৯ জন। মটো মৃতের সংখ্যা ৫০ হাজারের একেবারে কাছে গিয়ে পৌঁছেছে।

 

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ এপ্রিল) রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) ২৪ ঘণ্টায় দেশটিকে কভিড-১৯ এ মারা গেছে তিন হাজারেরও বেশি। প্রাণঘাতী এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মোট মৃত্যু সংখ্যা ৫০ হাজারে ছুঁই ছুঁই!

 

যুক্তরাষ্ট্রে একদিনে কভিড-১৯ এ নতুন আক্রান্তের প্রায় ২৭ হাজার। মোট আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৬৬ হাজার ৬০০ ছাড়িয়েছে। বার্তা সংস্থা এএফপি বলছে, টেস্টের সংখ্যা কম হওয়ায় নতুন আক্রান্তের প্রকৃত সংখ্যাটা ওঠে আসেনি।

 

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ছিল বেশি লাগাম ছাড়া। গত বৃহস্পতিবার মৃত্যু হয় ৪,৫৯১ জনের, শুক্রবার মৃত্যু হয় ৩,৮৫৬ জনের। এরপর মৃতের সংখ্যা কিছুটা কমলেও সবশেষ পরিসংখ্যানে তা বেড়েছে আশঙ্কাজনক হারে।

 

মৃতের তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইতালি, ২৫ হাজার ৫০০। প্রায় ১ লাখ ৯০ হাজার আক্রান্ত নিয়ে এই তালিকায় তৃতীয়স্থানে আছে দেশটি।

স্পেন আছে মৃতের তালিকায় তৃতীয়স্থানে, ২২ হাজার ছাড়িয়েছে। দুই লাখ ১৩ হাজার ছাড়ানো আক্রান্ত নিয়ে এই তালিকায় দ্বিতীয়স্থানে আছে দেশটি।

মৃতের তালিকায় চতুর্থস্থানে ফ্রান্স, ২১ হাজার ৮০০ ছাড়িয়েছে। আঠারো হাজার ৭০০ ছাড়ানো মৃত্যু নিয়ে পঞ্চমস্থানে যুক্তরাজ্য।

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ দেশ ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ৭২১ জন।

বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৪,১৮৬ জন; মৃতের সংখ্যা ১২৭ জন।