• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মালয়েশিয়ায় করোনা ভাইরাসে দুই জনের মৃত্যু

প্রকাশ:  ১৭ মার্চ ২০২০, ২১:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
মালয়েশিয়ায় এই প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত দুই জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মৃত্যু দুই জনের বয়স ৬০ ও ৩৪ বছর। সেদেশের স্বাস্থ্যমন্ত্রী জানান, একজনের ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সমস্যা ছিল। অন্যজন তাবলীগ জামাত থেকে আক্রান্ত হয়। এদিকে দুই দিনের ব্যবধানে মালয়েশিয়ায় কর্ণ আক্রান্তের সংখ্যা বেড়ে ৬শত ৭৩ জন বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়াও চিকিৎসা শেষে বাড়ি ফিরেছে ৪৯জন। এদিকে মালয়েশিয়ায় ১৮ মাচ থেকে ৩১ মাচ পযন্ত বিভিন্ন বিধি নিষেধের কারণে শপিংমল, সিনেমা হলসহ বন্ধ রয়েছে। এছাড়াও স্তানীয় ও বিদেশী অভিবাসীদের উপস্থিত তেমনটি চোখে মেলেনি। মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সব ধরনের কার্যক্রম আগামী ৩১ মাচ পযন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। 
উল্লেখ্য সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী তান সেরি মহিউদ্দিন ইয়াসিন ১৮ মার্চ ২০২০ থেকে ৩১ মার্চ ২০২০ পর্যন্ত চলাফেরা নিয়ন্ত্রণ আদেশ কার্যকর করার সিদ্ধান্তের কথা বলেন।  নিয়ন্ত্রণ আদেশ, সংক্রামক রোগ প্রতিরোধ আইন ১৯৮৮ এবং পুলিশ আইন ১৯৬৭ এর অধীনে করা হয়েছে। চলাফেরা নিয়ন্ত্রণ আদেশের মধ্যে রয়েছে ধর্মীয়, ক্রীড়া, সামাজিক ও সাংস্কৃতিক ক্রিয়াকলাপ সহ সারা দেশে গণআন্দোলন ও সমাবেশের সাধারণ নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। 
সুপারমার্কেট, পাবলিক মার্কেট এবং প্রাত্যহিক প্রয়োজনীয় জিনিসপত্র বিক্রয় সুবিধাযুক্ত দোকান ব্যতীত সমস্ত উপাসনালয় ও ব্যবসায়ের জায়গা বন্ধ থাকবে।
 এই নিষেধাজ্ঞাগুলি বিদেশে ভ্রমণকারী সমস্ত মালয়েশিয়ান দের জন্য অন্তর্ভুক্ত। যারা সবেমাত্র বিদেশ থেকে ফিরে এসেছেন তাদের জন্য ১৪ দিনের  একটি স্বাস্থ্য পরীক্ষা করা হবে।
 সমস্ত পর্যটক এবং বিদেশী দর্শনার্থীদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞা।
 প্রাথমিক, মাধ্যমিক এবং প্রাক-বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ সকল কিন্ডারগার্টেন, সরকারী ও বেসরকারী স্কুল এবং দক্ষতা প্রশিক্ষণ ইনস্টিটিউট বন্ধ থাকবে। এবংগুরুত্বপূর্ণ পরিষেবা (জল, বিদ্যুৎ, টেলিযোগাযোগ, পরিবহন, স্বাস্থ্য, ফার্মাসি, সুরক্ষা, খুচরা ও খাদ্য সরবরাহ ইত্যাদি ব্যতীত সকল সরকারী ও বেসরকারী প্রাঙ্গণ বন্ধ থাকবে।

সর্বাধিক পঠিত