• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আগে জেনেও রোহিঙ্গাদের বাঁচাতে ব্যবস্থা নেয়নি জাতিসংঘ

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ০০:৫২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন চালিয়ে ‘দেশের বাইরে পাঠিয়ে দেয়া’র কথা আগে থেকে জাতিসংঘ জানলেও তাদের বাঁচাতে সংস্থাটির পক্ষ থেকে কোন ধরনের ব্যবস্থা না নেয়ার অভিযোগ উঠেছে। এমনকি রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের করণীয় সম্পর্কে একটি পর্যবেক্ষণ প্রতিবেদনও গোপন করেছে এই সংস্থা।

ওই পর্যবেক্ষণ প্রতিবেদনে রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকা নিয়ে সমালোচনা করা হয়েছিল এবং সংকট সমাধানে জাতিসংঘের স্বল্প প্রস্তুতির বিষয়ে সতর্ক করা হয়েছিল। একজন পরামর্শকের লেখা ওই রিভিউ প্রতিবেদন চলতি বছরের মে মাসে জমা দেয়া হয়েছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ান।

মিয়ানমারে জাতিসংঘের সমন্বয়ক রেনাটা লক ডেসালিয়েনের ইচ্ছায় ‘রাখাইন রাজ্যে জাতিসংঘের ভূমিকা’ শীর্ষক ওই প্রতিবেদন লেখা হয়েছিল, যেখানে ১৬টি প্রস্তাব তুলে ধরা হয়।

রোহিঙ্গা সংকট সমাধানে প্রশাসনে প্রয়োজনীয় রদবদলসহ সরকারের সঙ্গে খোলামেলা আলোচনার বিষয়গুলো গুরুত্বপূর্ণ বলে চিহ্নিত করেছিলেন লেখক রিচার্ড হর্সি। এছাড়া দাতা সংস্থাগুলোর মধ্যে এই প্রতিবেদন প্রচার করার আহ্বানও জানিয়েছিলেন তিনি।

তবে এই প্রতিবেদন নিজের পছন্দ অনুযায়ী না হওয়ায় এর তীব্র সমালোচনা করে তা গোপন করেছিলেন মিয়ানমারে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা লক ডেসালিয়েন। তার ঘনিষ্ঠ কয়েকজন কর্মী নাম না প্রকাশ করার শর্তে এসব অভিযোগ করেছেন।

এমনকি নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের একজন সাবেক কর্মকর্তা অভিযোগ করেছেন যে, লক ডেসালিয়েন মানবাধিকার কর্মীদের রোহিঙ্গা অধ্যূষিত এলাকায় যাওয়া থেকেও বিরত রাখতে চেয়েছিলেন।

কানাডার নাগরিক রেনাটা লক ডেসালিয়েন এর আগে বাংলাদেশেও জাতিসংঘের প্রধান সমন্বয়কারীর দায়িত্ব পালন করেছেন। তার বিরুদ্ধে রোহিঙ্গাদের এলাকায় মানবাধিকার কর্মীদের যেতে বাধা দেয়ার চেষ্টা করা, এই বিষয়ে জনমত গড়ে তোলার কর্মসূচি বন্ধ করার চেষ্টা, রোহিঙ্গাদের জাতিগত নিধনের বিষয়ে যেসব কর্মকর্তা সতর্কবাণী দিয়েছেন তাদেরকে বিচ্ছিন্ন করে রাখার চেষ্টা করার অভিযোগ তোলা হয়েছে।

অবশ্য আগস্টে যখন লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী নতুন করে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে, তখন থেকেই এই সংকট মোকাবেলায় সামনের কাতারে আছে জাতিসংঘ। এই গণহত্যা বন্ধ করে রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরিয়ে নিতে আন্টনিও গুতেরেসের আহ্বান সহ শরণার্থীদের জন্য ত্রাণ সাহায্য পাঠিয়ে মিয়ানমার কর্তৃপক্ষের নিন্দা করে কঠোর ভাষায় বিবৃতি দিয়েছে জাতিসংঘ।

সর্বশেষ এই ইস্যুতে বাংলাদেশকে সম্ভাব্য সকল সাহায্য করার কথা জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ও জরুরি ত্রাণ সমন্বয়ক মার্ক লোকক এবং ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনী লেকের একটি যৌথ বিবৃতিতে বাংলাদেশের পক্ষে নিজেদের অবস্থানের তথ্য জানান।

সর্বাধিক পঠিত