• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ডনের পাঠক জরিপ

কে ছিলেন পাকিস্তানের সেরা শাসক?

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০১৭, ১৫:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

পাকিস্তানের ৭০তম স্বাধীনতা বার্ষিকীকে সামনে রেখে এক আয়োজন করেছে দেশটির প্রধান দৈনিক ডন। তারা এক ভোটের আয়োজন করেছে। পাঠকরা ভোট প্রদানের মাধ্যমে দেশটির অতীতে সকল শাসকদের মধ্য থেকে সেরাদের মনোনীত করবেন। ক্ষমতায় থাকাকালীন নেতাদের কার্যকলাপের ভিত্তিতে ভোট দিয়েছেন পাঠকরা।  

এ বছরের জুলাইয়ে একটি জরিপ চালানো হয়। সেখানে ভোটের ভিত্তিতে নেতাদের র‍্যাঙ্কিং করা হয় ১ থেকে ৫ নম্বরের ভিত্তিতে। যেখানে ১ নম্বর প্রাপ্তকে 'খুবই বাজে' এবং ৫ নম্বর প্রাপ্তকে 'সেরা' নেতা হিসেবে উল্লেখ করা হয়।  

জরিপে অংশ নিয়েছেন মোট ১৮ হাজার ৫৪৪ জন পাঠক। দেশের বিভিন্ন স্থান এবং প্রবাসীরা ভোট দিয়েছেন। বিভিন্ন বয়সের নারী-পুরুষের মতামতের ভিত্তিতে নম্বর দেওয়া হয়েছে নেতাদের। এখানে দেখে নেওয়া যাক পাঠকের দৃষ্টিতে খারাপ এবং ভালো নেতার তালিকা।
 
১. লিয়াকত আলী খান : ৫- এ তার নম্বর ৩.৪২। পাঠকদের মোট ভোটের গড়ে পাকিস্তানের ইতিহাসের সেরা নেতার মর্যাদা পেয়েছেন তিনি। তবে খাইবার পাখতুনখাওয়া (কেপি), পাঞ্জাব এবং অন্যান্য অঞ্চলের ভোটারদের ভোটে আইয়ুব খানের নিচেই দ্বিতীয় অবস্থানে আছেন তিনি। আর বেলুচিন্তানের ভোটে জুলফিকার আলী ভুট্টোর নিচেই দ্বিতীয় অবস্থান পেয়েছেন।  

২. আইয়ুব খান : ৫-এ তিনি পেয়েছেন ৩.৪১ নম্বর। তবে ২৭ শতাংশ ভোট পেয়ে 'সেরা' নেতা হয়েছেনকেপি এবং পাঞ্জাবের পাঠকদের ভোটে। তবে বেলুচিস্তানের ছোটে তাকে গড় নম্বর (২-৪) দেওয়া হয়েছে।  

৩. পারভেজ মুশাররফ : ৫-এ তাকে দেওয়া হয়েছে ৩.১৬২ নম্বর। বেলুচিন্তানের ভোটে গড় (৩-৫) থেকে দুই পয়েন্ট কম পেয়েছেন তিনি। কেপি এবং পাঞ্জাব থেকে এক নম্বর কমই দেওয়া হয়েছে।  

৪. জুলফিকার আলী ভুট্টো : ৫-এ তার স্কোর ৩.০৫৭। গড় নম্বর অর্থাৎ ৩ পেরোনো শেষ নেতা তিনি। বেলোচিন্তানের ভোটে সেরা হয়েছেন তিনি। এখানকার ভোটে সেরা তিন নেতাই কিন্তু সিভিলিয়ান, সেনা শাসক নন। তবে কেপি এবং পাঞ্জাব থেকে এক নম্বর বেশি এসেছে তার।  

৫. বেনজির ভুট্টো : ৫-এ তার নম্বর ২.৫৩৪। গড় নম্বরের নিচে আছেন। বেলুচিন্তানের ভোটে আছেন তৃতীয় অবস্থানে।  

৬. মালিক ঘুলাম মুহাম্মাদ : ৫ নম্বরে তার স্কোর ২.২৫৯।  

৭. নওয়াজ শরীফ : ৫-এ পেয়েছেন ২.২৩৯। পাঞ্জাব এবং বেলুচিন্তানের ভোটে এগিয়েছেন তিনি।  

৮. জিয়াউল হক : ৫-এ মিলেছে ২.১৪৪। কেপি'র ভোটে কিছু এগোতে পেরেছেন। প্রবাসীদের ভোট তেমন মেলেনি।   

৯. ইস্কান্দার মির্জা : ৫-এ তার মিলেছে ২.০৭৯।  

১০. ইয়াহিয়া খান : ৫-এ পেয়েছেন ১.৬৮৩। সেরা ১১ এর তালিকায় তার মিলেছে ১০ম স্থান।  

১১. আসিফ জারদারি : ৫-এ মিলেছে ১.৫৩৩। নেতাদের মধ্যে 'খুব বাজে' তকমা পেয়েছেন তিনি। কেপি এবং বেলুচিন্তান ছাড়া আর সব জায়গা থেকেই খুবই বাজে ভোট মিলেছে।  

সূত্র: ডন

 

সর্বাধিক পঠিত