• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বিমান চালাতে পারে ৬ বছরের শিশু

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৭, ১৪:২৭
আর্ন্তজাতিক ডেস্ক
প্রিন্ট

সংযুক্ত আরব আমিরাত থেকে মরক্কো যাওয়ার পথে ইতিহাদ এয়ারওয়েজের পাইলট ও ক্রুরা এক ব্যতিক্রমী ঘটনার সাক্ষী হলেন। বিমানটি অবতরণ করার পর ককপিটে হানা দেয় ছয় বছর বয়সী এক শিশু। ওই শিশু পাইলটদের বলছিল কিভাবে বিমানটি চলে, জরুরি অবতরণ করানো হয় কিভাবে এবং বিমানের বিভিন্ন অংশের নামগুলো কী কী। একেবারে ঝানু পাইলটের মতো বলে আসছিল বিমান উড্ডয়নের বিত্তান্ত।

ছয় বছরের শিশুটির সেই কথোপকথন মোবাইলে ধারণ করেছিলেন বিমানের ক্যাপ্টেন সামির ইয়াকলেফ। শেয়ার করার পর সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। ছয় বছর বয়সী ওই বিমান বিশেষজ্ঞের নাম অ্যাডাম মোহাম্মদ আমির। মিশর ও মরোক্কান বংশোদ্ভূত আমিরের ভিডিওটি এক মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে।

আল আইন চুইফাত স্কুলে ফার্স্ট গ্রেডের ছাত্র আমির ভবিষ্যতে একজন পাইলট হতে চায়। ভিডিওতে বিমানের ক্যাপ্টেন সামিরের কাছে তার স্বপ্নের কথা বলতে শোনা যায়। ভবিষ্যত পরিকল্পনার কথা বলতে গিয়ে আমির বলে, আমি তোমার মতো একজন ক্যাপ্টেন হতে চাই। ক্যাপ্টেন উত্তরে বলেন, তোমার সঙ্গে উড়তে তো আমার তর সইছে না।

দুবাইভিত্তিক পত্রিকা খালিজ টাইমস-কে ছেলেটির বাবা মোহাম্মদ আমির জানান, জন্মের এক বছর পর থেকেই বিমানের প্রতি তার আকর্ষণ। বাবা-মা বিমান চালানোর সাথে সম্পৃক্ত না হলেও ছেলেটি বিমান বলতেই পাগল।

তিনি জানান, কোনো খেলনার দোকানে গেলে যে জিনিসটা তাকে আকর্ষণ করবে সেটা হলো বিমান। বলা বাহুল্য তার সংগ্রহে বিশাল খেলনা বিমান রয়েছে। ছয় বছর বয়সী ছেলেটি বিমান নিয়ে সব তথ্যচিত্র দেখে, বিমান সংক্রান্ত সাময়িকীগুলো পড়ে এবং বিমান নিয়ে নিজেই নিজের গবেষণা পরিচালনা করে। এগুলো করতে গিয়ে বিমানের নাড়িনক্ষত্র জানা হয়ে গেছে তার। মা-বাবার সঙ্গে ছয় বছর বয়সী ছেলেটি মহাকাশ, রকেট, বিমান এগুলো নিয়েই কথা বলে।

বিমান নিয়ে তার কেন এত আগ্রহ সেই প্রশ্ন করা হলে খালিজ টাইমসকে ছয় বছর বয়সী আমির জানায়, বিমানের প্রতি তার আবেগের কারণ সে চায় তার ‘পাখা থাকুক এবং পাখির মতো উড়ুক। আমির পাখির মতো উড়ুক তার স্বপ্নের জগতে।

সর্বাধিক পঠিত