• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সিরিয়ায় রুশ বিমান হামলায় দু’বছরে ৫২৩৩ বেসামরিক লোক নিহত

প্রকাশ:  ০২ অক্টোবর ২০১৭, ১০:৩৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

২০১৫ সাল থেকে সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় ৫ হাজার ২৩৩ সিরিয়ান বেসামরিক লোক নিহত হয়েছে বলে দেশটির একটি এনজিও জানিয়েছে। যাদের মধ্যে ১৩১৭ শিশু ও ৮৮৬জন নারী রয়েছেন। যুক্তরাজ্য ভিত্তিক সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস (এসএনএইচআর) রোববার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

২০১১ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও দেশটির গণতন্ত্রকামীরা গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে এবং ২০১৫ সালে সেপ্টেম্বরে, রাশিয়া বাশার আল-আসাদের সমর্থনে দেশটির আইএস জঙ্গি গোষ্ঠী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা শুরু করে। এসএনএইচআর জানায়, রাশিয়ার পরিচালিত ওই বিমান হামলাগুলোর অধিকাংশই ছিলো সিরিয়ার বিরোধী পক্ষের ওপর। “শুধুমাত্র ১৫% বিমান হামলায় চালানো হয় আইএস নিয়ন্ত্রিত এলাকায়।” বলে জানিয়েছে ওই এনজিও।

এসএনএইচআর মতে, রুশ বাহিনী ওই সব হামলায় অন্তত ২১২বার কাস্টার বোমা ব্যবহার করে। অধিকাংশ হামলা লক্ষ্যবস্তু ছিল সিরিয়ার দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশ। বিবৃত্তিতে আরো বলা প্রতিবেদনে বলা হয়, সিরিয়ায় রুশ বাহিনীর হামলায় ২৩ লাখ লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষে সিরিয়ার গৃহযুদ্ধে জড়িয়ে পড়েছে রাশিয়ার সামরিক বাহিনী। এই রণক্ষেত্রে আসাদের বিরোধী সুন্নি যোদ্ধাদের পক্ষে আছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা জোট। আর রুশ ও পশ্চিমা উভয় বাহিনীরই দাবি, তারা আইএস দমনেই লড়াই করছে। যদিও বিভিন্ন সময়ে বেসামরিক নাগরিক ও সরকারি-বিদ্রোহী বাহিনীর ওপর হামলার পাল্টাপাল্টি অভিযোগ করে আসছে উভয় পক্ষ থেকে।

সূত্র : আনাদলু সংবাদ সংস্থা

সর্বাধিক পঠিত