• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে রেনেটা ফার্মাসিউটিক্যাল লিমিটেডের সাইন্টিফিক সেমিনার

নিয়মিত ব্যায়াম ও পরিশ্রম করলে বহু রোগ থেকে মুক্তি পাওয়া যায় : প্রফেসর ডাঃ শায়লা খাতুন

প্রকাশ:  ০১ ডিসেম্বর ২০১৮, ১৩:০৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 প্রফেসর ডাঃ শায়লা খাতুন বলেছেন, প্রতিটি মানুষকে শিশু থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত নিয়মিত ব্যায়াম ও পরিশ্রম করতে পারলে বহু রোগেরই ঔষধ প্রয়োজন হয় না এবং রোগ থেকে মুক্তি পাওয়া যায়। সংসার জীবনে সকলকে সুস্থ থাকার জন্যে কাজ করতে হবে। সবার বুঝা দরকার, আমরা সবাই একসময় বৃদ্ধ হয়ে যাবো। এজন্যে প্রতিটি মানুষকে নিয়মিত ব্যায়াম করতে হবে। আমাদের আগে থেকেই সচেতন থাকতে হবে, জীবনে আমাদের কোন্ সময় কীভাবে কী অবস্থায় থাকতে হবে। তিনি আরো বলেন, বর্তমানে আমাদের মধ্যে অনেকেই ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। এজন্যে প্রত্যেককেই নিয়মতান্ত্রিকভাবে চলাচল ও পরীক্ষা-নিরীক্ষা করে নিজেদের অবস্থা সম্পর্কে সচেতন হতে হবে। গত ২৯ নভেম্বর রাতে চাঁদপুর প্রেসক্লাবে রেনেটা ফার্মাসিউটিক্যাল লিমিটেডের সাইন্টিফিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, প্রতিটি পরিবারকেই রোগ সম্পর্কে জানতে হবে ও জানাতে হবে। আমরা সকলেই একসময় অসুস্থ হবো। সেজন্যে শুধু ঔষধ খাবো তা নয়। আমাদেরকে ব্যায়াম করে সুস্থ থাকতে হবে। মনে রাখতে হবে জীবনকে চ্যালেঞ্জিং পরিবেশে রাখতে হবে। সে সাথে শারীরিক পরিশ্রম করতে হবে। আর শারীরিক পরিশ্রম করলে শরীরের জন্যে ক্যালসিয়াম ও ভিটামিন খাওয়ার প্রয়োজন হয় না।
চাঁদপুরের বিশিষ্ট লেখক ডাঃ পীযূষ কান্তি বড়ুয়ার পরিচালনায় এবং চাঁদপুর জেলা বিএমএ’র সভাপতি ডাঃ মোঃ নূরুল হুদার সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতেলের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ আনোয়ারুল আজীম, সিভিল সার্জন ডাঃ মোঃ সাইদুজ্জামান, পরিবার পরিকল্পনা অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক ডাঃ মোঃ ইলিয়াস, রেনেটা ফার্মাসিউটিক্যাল লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) ডাঃ মনোয়ারুল ইসলাম, সিনিয়র এডিশনাল ম্যানেজার ডাঃ হিল্লোল কুমার চৌধুরী, প্রফেসর জিন্নাত আরা নাছরিন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডাঃ মাহমুদুন্নবী মাসুম, ডাঃ সাজেদা বেগম পলি, ডাঃ কাজল ইসলাম, ডাঃ মকবুল হোসেন প্রমুখ। এর আগে অনুষ্ঠানের উদ্বোধন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী। পরে র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

 

সর্বাধিক পঠিত