• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

কক্সবাজার সমুদ্র সৈকতে ন্যাশনাল হোমিওপ্যাথিক কংগ্রেস

প্রকাশ:  ১০ অক্টোবর ২০১৮, ০৯:৩২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

২৭ সেপ্টেম্বর হতে ৩ দিনব্যাপী কক্সবাজারের কলাতলীতে হোটেল সীগাল অডিটোরিয়ামে ন্যাশনাল হোমিওপ্যাথিক কংগ্রেস ২০১৮ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ডিএইচএমএস ডক্টর্স অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি। অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন ডক্টর্স অ্যাসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক ও বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডাঃ দিলীপ কুমার রায়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সারোয়ার কামাল, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ শাহে আলম মুরাদ, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন ও কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তাক আহমেদ চৌধুরী।
    অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক আমার সময় পত্রিকার প্রধান সম্পাদক ও বাংলাদেশ ডিএইচএমএস ডক্টর্স অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা ডাঃ এজি খান, কক্সবাজার পৌরসভার মেয়র মোঃ মজিবর রহমান, কক্সবাজার জেলার সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুস সালাম, ম্যাক্স কেয়ার এন্ড কোঃ লিঃ-এর সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর্স ডাঃ এসএএম রেজা-উর রহিমসহ হোমিওপ্যাথি বোর্ডের শিক্ষক প্রতিনিধি ও চিকিৎসক প্রতিনিধিবৃন্দ এবং সারাদেশ থেকে আগত কলেজ অধ্যক্ষবৃন্দ।
    অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডায়নামিক রেজিস্ট্রার নামে খ্যাত রেজিস্ট্রার কাম সেক্রেটারী বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড ও পৃষ্ঠপোষক বাংলাদেশ ডিএইচএমএস ডক্টর্স অ্যাসোসিয়েশন ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম। সভাপতিত্ব করেন বাংলাদেশ ডিএইচএমএস ডক্টর্স অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের চিকিৎসক প্রতিনিধি ও বোর্ড সদস্য ডাঃ শেখ ইফতেখার উদ্দিন। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ ডিএইচএমএস ডক্টর্স অ্যাসোসিয়েশনের মহাসচিব ডাঃ ফারুক আহম্মেদ মজুমদার। অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপিকে ও প্রধান বক্তা ডাঃ দিলীপ কুমার রায়কে গোল্ড মেডেল উপহার দেন হোমিও চিকিৎসক ডাঃ এজি খান।
    প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি বলেন, ডিএইচএমএস শিক্ষার মান আপনাদের দাবির প্রেক্ষিতে বিএসসির সমমান দিতে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি করে দেবো, তাদের রিপোর্টের পর মান নির্ণয় করা হবে এবং হোমিওপ্যাথিক কলেজের শিক্ষক, চিকিৎসক, কর্মচারীদের বেতন সরকারি অংশের ৫০% (নতুন স্কেলে) প্রদান করা হবে বর্তমান সরকারের আমলে। আর পরবর্তীতে আওয়ামী লীগ সরকার যদি ক্ষমতায় আসতে পারে আপনাদের দাবির প্রেক্ষিতে শতভাগ বেতন ভাতা দেয়া হবে ইনশাল্লাহ্।
    মন্ত্রী আরো বলেন, অক্টোবর মাসের শেষদিকে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ঢাকাতে হোমিওপ্যাথিক কংগ্রেসের উদ্যোগে একটি মহাসমাবেশ করা হবে এবং সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিস্তারিত ঘোষণা আসতে পারে।
    সভাপতির বক্তব্যে ডাঃ শেখ মোঃ ইফতেখার উদ্দিন ডিএইচএমএস-এর মান বিএসসির সমমান দাবি করেন এবং অক্টোবরের মহাসমাবেশে সারাদেশ থেকে কলেজ শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী এবং হোমিও চিকিৎসক ও হোমিও অনুরাগীদের যোগদানের আহ্বান জানান।
    বোর্ড চেয়ারম্যান ডাঃ দিলীপ কুমার রায় বলেন, হোমিওপ্যাথির যা কিছু উন্নয়ন হয়েছে তার সব কিছুই শেখ হাসিনার সরকারের সময়ে এবং মাননীয় মন্ত্রী মোহাম্মদ নাসিমের হাত ধরেই হয়েছে। অনুষ্ঠানে অন্যান্য সকল বক্তাই ডিএইচএমএস কোর্সের শিক্ষার মান বিএসসির সমমান এবং হোমিওপ্যাথিক কলেজ শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন-ভাতা শতভাগ দাবি করেন।
    তিনদিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় ও তৃতীয় দিন সাংস্কৃতিক কেন্দ্র কক্সবাজারে অনুষ্ঠিত হয়। ভারত থেকে আগত বিভিন্ন সরকারি হোমিও বিশ^বিদ্যালয় কলেজের অধ্যক্ষ, অধ্যাপকগণ ট্রেইনার হিসেবে অনেক জ্ঞানগর্ভ বক্তব্যের মধ্য দিয়ে চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করেন। সচিত্র প্রতিবেদনের মাধ্যমে সারাদেশ থেকে বোর্ড অনুমোদিত ৬৪টি কলেজের শিক্ষক, চিকিৎসক কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্য হোমিও চিকিৎসকগণ সহ প্রায় দুই হাজার ডেলিগেট অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। বিভিন্ন জেলা থেকে আগত অতিথিদের ফুলেল শুভেচ্ছাসহ কলেজ অধ্যক্ষ ও আয়োজনে অংশগ্রহণকারীদের ক্রেস্ট প্রদান করে সম্মানিত করা হয়। সভাপতি ডাঃ শেখ মোঃ ইফতেখার উদ্দিনের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে তিন দিনের আবেগময় সমাবেশ ও বিজ্ঞান সেমিনারের সমাপ্তি ঘোষণা করা হয়।
    

 

 

 

সর্বাধিক পঠিত