• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ঋণ গ্রহীতার সংখ্যা বাড়াতে হবে, কৃষক শ্রেণিকে ঋণ দিতে হবে : কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী হোসেন প্রধানিয়া

প্রকাশ:  ২৯ জুলাই ২০১৯, ০৯:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বাংলাদেশ কৃষি ব্যাংক চাঁদপুর মুখ্য অঞ্চলের আয়োজনে শাখা ব্যবস্থাপক সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকেল ৪টায় চাঁদপুর প্রেসক্লাবে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আলী হোসেন প্রধানিয়া। তিনি তাঁর বক্তব্যে বলেন, আমি যদি না জানি ব্যাংকিং ব্যবস্থা কোন্ অবস্থায় দাঁড়িয়ে আছে তাহলে সঠিক কাজটি করতে পারবো না। বিগত দুটি ক্লোজিংয়ে আমি লস দেখেছি। যত ধরনের একাউন্ট আছে সবগুলোর প্রতি খেয়াল রাখতে হবে। ঋণ আদায় না হওয়া পর্যন্ত মওকুফ করা যাবে না।
তিনি শাখা ব্যবস্থাপকদের উদ্দেশ্যে বলেন, আমি পরিষ্কার বলতে চাই, গত বছর ১৯১ জনকে ব্যাখ্যা তলব করে ছেড়ে দিয়েছি। তাই এ বছর কোনো শাখা ব্যবস্থাপক বা সংশ্লিষ্ট কর্মকর্তা এমন কোনো কাজ করবেন না যাতে ব্যাখ্যা তলব করতে হয়। ভবিষ্যতে যেন সিএল (শ্রেণিকৃত ঋণ) না বাড়ে সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে। সিএল সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে হবে।
তিনি আরো বলেন, চাঁদপুর অঞ্চলের অনেক ভালো খবর পেয়েছি। তবে এডভান্স ডিপোজিট রেসিউ ৯৪ শতাংশ। আপনারা এখানে অনেক পিছিয়ে আছেন। তাই এ বিষয়ে আরো কাজ করতে হবে। ঋণ প্রদানে আপনাদের অনীহা রয়েছে তা দূর করতে হবে। ঋণ গ্রহীতার সংখ্যা বাড়াতে হবে, কৃষক শ্রেণিকে ঋণ দিতে হবে। দেশে সরাসরি এখনো ৬০ ভাগ লোক বিভিন্নভাবে কৃষির সাথে জড়িত। তাই আপনাদের এ বিশাল জনগোষ্ঠীর প্রতি বিশেষ নজর রাখতে হবে। দেশের এ জনগোষ্ঠীর ভাগ্য পরিবর্তন হলে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে পরিণত হওয়াসহ সরকারের সকল ভিশন সফল হবে।
কৃষি ব্যাংক চাঁদপুর মুখ্য আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক রাজ্জাকুল হায়দার চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি ব্যাংক কুমিল্লা বিভাগীয় কার্যালয়ের মহাব্যবস্থাপক পারভীন আকতার ও বিভাগীয় নিরীক্ষা কার্যালয়ের  বিভাগীয় নিরীক্ষা কর্মকর্তা মোঃ আলী আজগর।
চাঁদপুর মুখ্য আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা সামীম আহমেদ খানের পরিচালনায় ২৮টি শাখার ব্যবস্থাপকগণ উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন আঞ্চলিক নিরীক্ষা কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান।

 

সর্বাধিক পঠিত