• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
  • ||
  • আর্কাইভ

থাইরয়েডের জন্য ৬টি স্বাস্থ্যকর অভ্যাস

প্রকাশ:  ২২ অক্টোবর ২০২৪, ১০:১৫ | আপডেট : ২২ অক্টোবর ২০২৪, ১০:১৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে কিছু অভ্যাস বজায় রাখা জরুরি। পর্যাপ্ত পানি পান, পর্যাপ্ত ঘুম, আয়োডিন সমৃদ্ধ খাবার খান, মানসিক চাপ এড়িয়ে চলুন এবং নিয়মিত ব্যায়াম করুন। এই অভ্যাসগুলো শক্তির মাত্রা, বিপাক এবং সামগ্রিক সুস্থতার উন্নতি করে। গবেষণায় দেখা গেছে যে এই অভ্যাসগুলো কার্যকরভাবে থাইরয়েড রোগ প্রতিরোধ বা নিয়ন্ত্রণ করতে পারে।

থাইরয়েড হলো একটি প্রজাপতি আকৃতির গ্রন্থি যা ঘাড়ের সামনে অ্যাডমের অ্যাপলের ঠিক নিচে অবস্থিত। এটি সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় অনেক হরমোন নিয়ন্ত্রণ করে মানবদেহে একটি প্রধান ভূমিকা পালন করে। থাইরয়েড হরমোনগুলো বিপাক, মেজাজ এবং ওজন, সেইসঙ্গে শরীরের তাপমাত্রা এবং হৃদস্পন্দনের নিয়ন্ত্রণকে প্রভাবিত করে। জেনে নিন থাইরয়েড নিয়ন্ত্রণের উপায়-

১. পানি পান করুন

আপনি যদি থাইরয়েড রোগী হন তবে হাইড্রেটেড থাকা খুবই গুরুত্বপূর্ণ। থাইরয়েডের স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পানি পান করা গুরুত্বপূর্ণ কারণ এটি সঠিক বিপাকীয় কার্যকারিতার জন্য অপরিহার্য, টক্সিন বের করে দিতে সাহায্য করে, শক্তির মাত্রা বজায় রাখে এবং ডিহাইড্রেশন প্রতিরোধ করে, হজমের স্বাস্থ্যকে সমর্থন করে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং হরমোনের ভারসাম্য বজায় রাখে। জার্নাল অফ ক্লিনিক্যাল মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, থাইরয়েড রোগীদের জন্য পানি পান করা উপকারী।

২. পর্যাপ্ত ঘুম

আপনি যদি থাইরয়েড রোগী হন তবে আপনাকে অবশ্যই পর্যাপ্ত ঘুমাতে হবে। পর্যাপ্ত ঘুম স্ট্রেস হরমোন কমাতে সাহায্য করে, শক্তির মাত্রা বাড়ায় এবং মেটাবলিজম উন্নত করে। ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, ঘুমের অভাব থাইরয়েড ফাংশনকে খারাপ করতে পারে। থাইরয়েড রোগীদের তাদের স্বাস্থ্যের উন্নতির জন্য প্রতিদিন কমপক্ষে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

৩. আয়োডিন সমৃদ্ধ খাবার খান

থাইরয়েডের জন্য আয়োডিন গ্রহণ করা অপরিহার্য, কারণ আয়োডিন থাইরয়েড ফাংশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হরমোন সক্রিয়করণ সমর্থন করে, থাইরয়েড রোগ প্রতিরোধ করে এবং ইমিউন ফাংশন ভারসাম্য রাখে। জার্নাল অফ এন্ডোক্রিনোলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, আয়োডিন গ্রহণ থাইরয়েড রোগের তীব্রতা প্রতিরোধ বা কমাতে সাহায্য করতে পারে।

৪. মানসিক চাপ এড়িয়ে চলুন

থাইরয়েড রোগীদের স্ট্রেস গ্রহণ করা এড়ানো উচিত কারণ এটি থাইরয়েড ফাংশন এবং সামগ্রিক হরমোনের ভারসাম্যের ওপর সরাসরি প্রভাব ফেলতে পারে। এটি থাইরয়েডের ভারসাম্যহীনতা প্রতিরোধ করে, ইমিউন স্বাস্থ্যকে সমর্থন করে, কর্টিসলের মাত্রা কমায় এবং শক্তি বাড়াতে সাহায্য করে। ২০১৮ সালে জার্নাল অফ থাইরয়েড রিসার্চ-এ প্রকাশিত একটি গবেষণা অনুসারে, স্ট্রেস এড়িয়ে চলতে পারলে তা মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং থাইরয়েডের লক্ষণ কমাতে পারে।

৫. নিয়মিত ব্যায়াম করুন

ব্যায়াম বিভিন্ন উপায়ে থাইরয়েড স্বাস্থ্যের উল্লেখযোগ্যভাবে উপকার করতে পারে, বিশেষ করে থাইরয়েড রোগে আক্রান্ত রোগীদের জন্য। এটি বিপাক বাড়ায়, থাইরয়েড ফাংশন বাড়ায় এবং শক্তির মাত্রা বাড়ায়। আপনি যোগব্যায়াম, সাইকেল চালানো, সাঁতার কাটা এবং হাঁটার চেষ্টা করতে পারেন। ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম জার্নালের একটি গবেষণা অনুসারে, মাঝারি ব্যায়াম থাইরয়েড হরমোনের মাত্রা উন্নত করতে পারে।