• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হঠাৎ কাঁপুনি, শরীরে ক্লান্তি– হার্ট অ্যাটাকের লক্ষণ নয়তো?

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২৪, ০৯:৫৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বর্তমানে অজান্তেই হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন তরুণরা। অনেক ক্ষেত্রে দেখা যায় কিছু বুঝে ওঠার আগেই বিপদ সামনে চলে এসেছে। সাধারণত মনে করা হয়, বুকে ব্যথা হার্ট অ্যাটাকের লক্ষণ। কিন্তু বুকে ব্যথা ছাড়াও এর আরও কিছু লক্ষণ আছে। যেগুলো উপেক্ষা করা মানে নিজের বিপদ ডেকে আনা। হার্ট অ্যাটাকের লক্ষণগুলো উপেক্ষা করা কখনোই উচিত নয়। হার্ট অ্যাটাকের সাধারণ লক্ষণগুলোর মধ্যে একটি হলো বুকে ব্যথা। তবে কখনো কখনো এই ব্যথা অন্য অঙ্গেও হতে পারে।

কাঁধ এবং বাহুতে ব্যথা হার্ট অ্যাটাকের লক্ষণ

হার্ট অ্যাটাকের সময়, কাঁধ এবং বাহুতে ব্যথা খুব সাধারণ। এই ব্যথা সাধারণভাবে বাম কাঁধ এবং বাহুতে হয়। তবে উভয় দিকে ব্যথা হতে পারে। এ ব্যথার কারণ হৃৎপিণ্ডের ধমনীতে ব্লকেজ, যার কারণে রক্ত চলাচল ব্যাহত হয়।

এসব অঙ্গে ব্যথা হওয়াও হার্ট অ্যাটাকের লক্ষণ– ঘাড়, পেট, উরু ও কোমর।

হার্ট অ্যাটাকের অন্যান্য লক্ষণ–

শ্বাস কষ্ট

হার্ট অ্যাটাক হলে একজন নার্ভাস বোধ করেন। যার কারণে শ্বাসকষ্ট শুরু হয় বা শ্বাস নিতে অসুবিধা হতে পারে। যদি এটি ঘটে তবে রোগীকে অবিলম্বে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া উচিত, কারণ সামান্য বিলম্বও পরিণতি মারাত্মক হতে পারে।

মাথা ঘোরা

অনেক সময় নীরবে হার্ট অ্যাটাকও হতে পারে। এর হালকা লক্ষণগুলোর মধ্যে মাঝে মাঝে মাথা ঘোরা বা অস্বস্তি বোধ। এটি উপেক্ষা করা উচিত নয়।

বমি করা

হার্ট অ্যাটাকের আগে কখনও কখনও বমি বমি ভাব অনুভব হতে পারে। কিছু রোগীর পেটে ব্যথাও হতে পারে। এর কারণ হলো পাকস্থলী ও হৃৎপিণ্ডের স্নায়ুর সংযোগ। এ ধরনের সমস্যা হলেই গাফিলতি করা উচিত নয়।

ঘাম

অনেক সময় হার্ট অ্যাটাকের আগে অতিরিক্ত এবং প্রচুর ঘাম শুরু হয়। তাই এটিকে হালকাভাবে নিতে ভুল করবেন না এবং অবিলম্বে ডাক্তারের কাছে যান।

ক্লান্ত বোধ হওয়া

ক্লান্তিও হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ। কখনও কখনও যদি হঠাৎ খুব ক্লান্ত বোধ করেন বা শরীর কাঁপতে শুরু করে অবিলম্বে সতর্ক হওয়া উচিত। কারণ এটি হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে।