• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর নিয়ে আসছে গুগল

প্রকাশ:  ০২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

গুগল সম্প্রতি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একাধিক বড় আপডেটের ঘোষণা দিয়েছে, যা অ্যান্ড্রয়েড ১৫-এ অন্তর্ভুক্ত করা হবে। এই আপডেটটি ব্যবহারকারীদের জন্য বিশেষ করে নিরাপত্তা এবং গোপনীয়তার দিক থেকে অনেক নতুন সুবিধা নিয়ে আসবে। অ্যান্ড্রয়েড অথরিটির সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা যায়, অক্টোবর মাসে অ্যান্ড্রয়েড ১৫ ভার্সন আপডেট করার পরিকল্পনা করেছে গুগল। যদিও সংস্থার পক্ষ থেকে তা প্রকাশের নির্দিষ্ট সময় জানানো হয়নি। রিপোর্টে বলা হয়েছে, যেমনটা প্রাথমিক ভাবে মনে হয়েছিল যে আগামী মাসেই নতুন আপডেট নিয়ে আসবে গুগল। কিন্তু সেটা হচ্ছে না বরং পাবলিক রিলিজের আগে অ্যান্ড্রয়েড ১৫-এর স্টেবিলিটি উন্নত করার জন্য কাজ করছে এই টেক জায়ান্ট। আপডেটেড নোটে ব্যবহারকারীদের উদ্দেশ্যে বলা হয়েছে, যারা বেটা প্রোগ্রাম থেকে বেরিয়ে এসেছেন, তাদের অ্যান্ড্রয়েড ১৫-এর স্থিতিশীল সংস্করণ না আসা পর্যন্ত যে কোনো ডাউনগ্রেড ওভার-দ্য-এয়ার (ওএটি) আপডেট নোটিফিকেশন এড়িয়ে যেতে হবে।

অ্যান্ড্রয়েড ১৫ আপডেটের পর যেসব সুবিধা পাবেন:

১.প্রাইভেট স্পেস : এটি একটি সুরক্ষিত স্থান যা ব্যাহারকারীদের সংবেদনশীল অ্যাপগুলোকে আলাদা রাখতে সহায়তা করবে এবং বাড়তি প্রমাণীকরণের মাধ্যমে সুরক্ষিত রাখবে।

২.থেফট ডিটেকশন লক : ফোন চুরি হলে এই ফিচারটি এআই ব্যবহার করে সেটি শনাক্ত করে দ্রুত লক করে দেবে, যাতে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকে।

৩.রিয়েল-টাইম ফ্রড প্রটেকশন : গুগল প্লে প্রোটেক্টের মাধ্যমে ম্যালিশিয়াস অ্যাপ শনাক্ত করে তাৎক্ষণিক প্রতিরোধের ব্যবস্থা করবে।

অ্যান্ড্রয়েড অথরিটির শেয়ার করা রিলিজ নোট থেকে আরও জানা যায়, এই আপডেটটি ব্যবহারকারীদের ডিভাইসে অ্যান্ড্রয়েড ১৪-এর সর্বশেষ সর্বজনীন সংস্করণ ইনস্টল করবে।

এদিকে চলতি বছরে নতুন পিক্সেল সিরিজ লঞ্চ করেছে গুগল। এতে রয়েছে অ্যান্ড্রয়েড ১৪। যা গ্রাহকদের মনে বেশ হতাশা সৃষ্টি করেছে। কারণ গুগল সাধারণত পিক্সেল ডিভাইসের নিউ জেনারেশনের ক্ষেত্রে লেটেস্ট ওএস ব্যবহার করে।

সর্বাধিক পঠিত