• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রতিদিন ডিম খেলে শরীরে যা ঘটে

প্রকাশ:  ৩১ আগস্ট ২০২৪, ০৯:৫৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ডিম পুরো বিশ্বেই সকালের নাস্তার একটি প্রধান খাবার। ডিম দিয়ে নানা খাবার তৈরি করা যায়, এটি সুস্বাদু এবং অত্যন্ত পুষ্টিকর। সহজে রান্না করা যায় বলে এটি অনেকেরই পছন্দের খাবার। আপনিও হয়তো এমন কেউ যে প্রতিদিন ডিম খেতে ভালোবাসে! প্রতিদিন ডিম খাওয়ার কারণে অনেকের মনে আবার প্রশ্ন আসতে পারে যে, এতে কোনো সমস্যা হবে কি না? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

দিনে কতগুলো ডিম খাওয়া উচিত?
প্রতিদিন ডিম খাওয়ার ক্ষেত্রে সংযম গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে প্রতিদিন ১-২টি ডিম খাওয়া যেতে পারে। এই পরিমাণ ডিম কোলেস্টেরল বা অন্যান্য সম্ভাব্য ক্ষতিকারক পদার্থ শরীরে জমতে দেয় না। যেকোনো খাবারের মতো, স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখার জন্য ভারসাম্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অত্যধিক ডিম খেলে অত্যধিক প্রোটিন কিডনিকে প্রভাবিত করতে পারে এবং উচ্চ-ক্যালোরি কোলেস্টেরলের মাত্রা ব্যাহত করতে পারে। যা আপনার হার্টের স্বাস্থ্য এবং ওজন কমানোর লক্ষ্যকে প্রভাবিত করে। এবার জেনে নিন প্রতিদিন ডিম খেলে কী হয়-

১. পেশী তৈরি করে
ফিটনেস সচেতনরা তাদের ডায়েটে ডিম রাখার কারণগুলোর মধ্যে একটি হলো এতে থাকা ব্যতিক্রমী প্রোটিন সামগ্রী। স্বাস্থ্য প্রশিক্ষক টাইটাসের মতে, প্রতিটি ডিমে ৬-৭ গ্রাম উচ্চ-মানের প্রোটিন থাকে। এই প্রোটিন পেশী মেরামত, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা ও শক্তি বৃদ্ধির জন্য অপরিহার্য। ডিমের প্রোটিন অত্যন্ত জৈব উপলভ্য, যার অর্থ এটি শরীর দ্বারা সহজেই শোষিত এবং ব্যবহার করা হয়। ডিমের সাদা অংশ এবং কুসুম উভয়ই পেশী তৈরিতে অবদান রাখে।

২. সুস্থ রাখে
ডিম বি-ভিটামিন, মনো- এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ, যা স্বাস্থ্যকর স্নায়ুতন্ত্র এবং মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিকে পাবলিশিং-এর হিলিং ফুডস বইটি তুলে ধরেছে যে, ডিমে পাওয়া পুষ্টি উপাদান কোলিন সারাদিনের স্মৃতিশক্তি এবং মানসিক কর্মক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডিমের ঘন প্রোটিন উপাদান মস্তিষ্কের কার্যকারিতায় অবদান রাখে। এটি আমাদের মনোযোগ এবং সতর্ক থাকতে সাহায্য করে।

৩. হার্টের স্বাস্থ্য ভালো রাখে
ডিম খেলে তা হার্ট-প্রতিরক্ষামূলক সুবিধাও দেয়। ডিকে পাবলিশিং-এর হিলিং ফুডস বই অনুসারে, ডিমে লুটেইন এবং জেক্সানথিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন থেকে চোখকে রক্ষা করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ট্রিপটোফান এবং টাইরোসিন-দুটি অ্যামাইনো অ্যাসিড-সহ প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে। ডিমের স্বাস্থ্যকর চর্বি, বিশেষ করে মনো- এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট, ক্ষতিকারক এলডিএল কোলেস্টেরল কমিয়ে এবং উপকারী এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে হার্টের স্বাস্থ্যকে আরও সহায়তা করে।

৪. ওজন কমাতে সাহায্য করে
ডিম হলো উচ্চ মানের প্রোটিনের একটি ব্যতিক্রমী উৎস, যা হজম হতে বেশি সময় নেয়, ফলে দীর্ঘ সময়ের জন্য পেট পূর্ণ রাখে। যারা ওজন কমাতে চান তাদের জন্য এটি বিশেষভাবে উপকারী হতে পারে। ম্যাক্রোবায়োটিক নিউট্রিশনিস্ট এবং হেলথ প্র্যাকটিশনার শিল্পা অরোরা উল্লেখ করেছেন যে, উচ্চ-মানের প্রোটিন এবং চর্বি-দ্রবণীয় ভিটামিনের সমৃদ্ধ ডিম ওজন কমানোর ক্ষেত্রে উপযুক্ত পছন্দ।

৫. বিপাকীয় কার্যকলাপ বৃদ্ধি করে
ডিম খেলে তা বিপাকীয় কার্যকলাপকেও বাড়িয়ে তুলতে পারে। হিলিং ফুডস বইটিতে উল্লেখ আছে যে, হজমের সময় ডিমের প্রোটিন পেপটাইডে রূপান্তরিত হয় যা ACE ইনহিবিটারের মতো প্রচলিত ওষুধের প্রভাবের মতো রক্তচাপ কমাতে সাহায্য করে। ডিমের চর্বি, বিশেষ করে ফসফোলিপিড কোলেস্টেরলের শোষণকে কমিয়ে দেয়, যা হৃদরোগের স্বাস্থ্যের জন্য উপকারী।

সর্বাধিক পঠিত