• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর অনলাইন সাংবাদিক ফোরামের বার্ষিক বনভোজন সম্পন্ন

প্রকাশ:  ৩১ জানুয়ারি ২০২১, ১২:১২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর অনলাইন সাংবাদিক ফোরামের বার্ষিক বনভোজন সম্পন্ন হয়েছে। গত ২৯ জানুয়ারি শুক্রবার সকাল ৮টায় চাঁদপুর শহরের শপথ চত্বর মোড় থেকে হিলশা পরিবহনের বাস (ঢাকা মেট্টো ব ১৪–৭২৩০) বাস ছেড়ে যায়। সকাল সাড়ে ১১টায় সোনারগাঁও মামুর বাড়ি রিসোর্টে অবস্থান করে রান্নার কাজ শুরু হয়। এরপর অংশগ্রহণকারী সকলে মিলে সোনাগাঁও যাদুঘর, ঈশা খার বাসভবন, পানাম নগরীসহ সেখানের বিভিন্ন নিদর্শন পরিদর্শন করে আবার মামুর বাড়ি রিসোর্টে আসেন। সেখানে বিভিন্ন রকম খেলাধুলা ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

যতটুকু জানা গেছে, বাংলার সবুজ বনানী আর অপূর্ব স্থাপত্যশৈলীর প্রাকৃতিক সৌন্দর্য়ের নান্দনিক ও পরিবেশে ঘেরা বাংলার প্রাচীন রাজধানী সোনারগাঁও। কথিত আছে প্রাচীন সুবর্ণগ্রাম থেকে সোনারগাঁও নামের উদ্ভব। অন্য ধারণামতে বারো ভূঁইয়া প্রধান ঈশা খাঁ’র স্ত্রী সোনাবিবির নামানুসারে সোনারগাঁও নামকরণ করা হয়।

বাংলাদেশের প্রাচীন জনপদের মধ্যে সোনারগাঁও একটি গৌরবময় জনপদ। আনুমানিক ১২৮১ খ্রিস্টাব্দে এ অঞ্চলে মুসলিম আধিপত্যের সূচনা হয়। মধ্যযুগে এটি মুসলিম সুলতানদের রাজধানী ছিল।১৬১০ খ্রিস্টাব্দে দিল্লির সম্রাট আওরঙ্গজেবের আমলে ঢাকা বাংলাদেশের রাজধানী হিসেবে ঘোষিত হবার পূর্ব পর্যন্ত সোনারগাঁও ছিল পূর্ববঙ্গের তথা বাংলাদেশের রাজধানী। সোনারগাঁও-এর আরেকটি নাম ছিল পানাম নগরী। পানাম নগরের নির্মিত ভবনগুলো ছোট লাল ইট দ্বারা তৈরী। ইমারতগুলো কোথাও একে অপর থেকে বিচ্ছিন্ন, আবার কোথাও সন্নিকটস্থ। একটি সড়কের উভয় পাশে দৃষ্টিনন্দন ভবন স্থাপত্যের মাধ্যমে পানামনগর গড়ে উঠে। উভয় পাশে মোট ৫২টি পুরোনো ইটের দালান এই ক্ষুদ্র নগরীর মূল আকর্ষণ।

চাঁদপুর অনলাইন সাংবাদিক ফোরামের সভাপতি মোঃ বিপ্লব সরকারে সার্বিক তত্বাবধানে বার্ষিক বনভোজনের আয়োজন করা হয়।  সহযোগিতায় ছিলেন মানিক দাস, এস এম সোহেল ও সাঈদ হোসেন অপু। বনভোজনে অংশগ্রহন করে নারায়ণগঞ্জ জার্নালিস্ট ক্লাবের সভাপতি শেখ এনামুল হক বিদ্যুৎ, সাধারণ সম্পাদক রিপন সরকার, দৈনিক স্বাধীন সংবাদের বার্তা সম্পাদক মোঃ রাজু আহমেদ, আজকের কালের চিত্র পত্রিকার সম্পাদক ও প্রকাশক গাজী সোহেল, অনলাইন নিউজ পোর্টাল সংগ্রাম প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক মোঃ আক্তার হোসেন, মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবের সভাপতি বোরহান উদ্দিন ডালিম, চাঁদপুর অনলাইন সাংবাদিক ফোরামের সদস্য মাইনুল ইসলাম কাজল, এমএম কামাল, ফয়েজ আহমেদ, চাঁদপুর পোস্টের নির্বাহী সম্পাদক ও অনলাইন সাংবাদিক ফোরামের সহ-সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল হোসাইন, আব্দুল মান্নান খান, আবু সুফিয়ান, আমির হোসেন, আবুল কালাম, মানিক বেপারী, আল-আমিন ছৈয়াল, মনির হোসেন সজিব, মাইনুল ইসলাম মমিন সহ আরও অনেকে।