• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

শুভ জন্মদিন গুরু

প্রকাশ:  ০২ অক্টোবর ২০১৭, ১০:৩৫
বিনোদন ডেস্ক
প্রিন্ট

পুরো নাম মাহফুজ আনাম জেমস। জেমস নামেই দেশ ও দেশের বাইরে জনপ্রিয় এ গায়ক, গীতিকার ও সুরকার। তবে ভক্তরা ডাকেন ‘গুরু’। সোমবার তার জন্মদিন।

বাংলা ব্যান্ডে নানা ঘরানার গান শোনা গেলেও ‘সূফি’ ঘরানা খুব একটা মেলে না। তার মাঝে ব্যতিক্রম জেমস। এ ঘরানার বেশ কিছু জনপ্রিয় গানও পাওয়া গেছে তার কণ্ঠে। যদিও বাংলা ভাষায় তিনিই প্রথম সাইকিডেলিক রক শুরু করেন।

গায়কীর বিশেষ ধরন ও ব্যতিক্রমধর্মী লিরিক নিয়ে কাজের জন্য জেমস জনপ্রিয়। এছাড়া খুব একটা প্রকাশ্য নন তিনি। তাই তাকে নিয়ে সবসময়ই ভক্ত-শ্রোতাদের মাঝে এক ধরনের আগ্রহ থাকে। সব মিলিয়ে বাংলা ব্যান্ড জগতের পারফেক্ট সেলিব্রিটি জেমস।

১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁয় জন্মগ্রহণ করেন জেমস, বেড়ে ওঠেন চট্টগ্রামে। বাবা ছিলেন সরকারি কর্মচারী, যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। গানের জন্য বাবার সাথে অভিমান করে কিশোর বয়সে ঘর ছাড়েন জেমস। চট্টগ্রামের আজিজ বোর্ডিং-এ থাকতে শুরু করেন। সেখানে থেকেই তার সংগীতের ক্যারিয়ার শুরু হয়। বন্ধুদের নিয়ে প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ফিলিংস’।

১৯৮৭ সালে ফিলিংস ব্যান্ডের সাথে তার প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ প্রকাশ হয়। ১৯৮৮ সালে আসে তার প্রথম একক অ্যালবাম ‘অনন্যা’। পরবর্তীতে ‘ফিলিংস’-এর নাম পরিবর্তন করে দেন ‘নগর বাউল’।

ব্যান্ড ও একক অ্যালবামের মধ্যে আরো রয়েছে— লেইস ফিতা লেইস, নগর বাউল, দুষ্টু ছেলের দল, পালাবে কোথায়, দুঃখিনী দুঃখ করোনা, আমি তোমাদেরই লোক ও কাল যমুনা। এছাড়া বাংলাদেশি সিনেমায় তার গান বেশ জনপ্রিয়। বলিউডের বেশ কয়েকটি সিনেমায় গান করেছেন জেমস। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অনেক স্বীকৃতি।