• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

ভার্চুয়ালি শিক্ষক-শিক্ষার্থীর সমন্বয় বাড়াতে চায় শিক্ষা মন্ত্রণালয়

প্রকাশ:  ২৫ এপ্রিল ২০২১, ১০:১৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনাভাইরাস পরিস্থিতির কারণে দীর্ঘ ১৪ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় স্থবির হয়ে পড়েছে শিক্ষা কার্যক্রম। এ ক্ষতি কাটিয়ে উঠতে সরকারিভাবে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে সংসদ টেলিভিশন, অনলাইন ও কমিউনিটি রেডিওতে ক্লাস সম্প্রচার করা হচ্ছে। তবুও সকলের কাছে তা পৌঁছানো সম্ভব হচ্ছে না। আর মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে।
এবার শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয় বাড়াতে ভার্চুয়াল মাধ্যমে নানা ধরণের প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। চলতি সপ্তাহে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয় সূত্র।
জানা গেছে, দীর্ঘদিন সশরীরে ক্লাস কার্যক্রম বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী পড়ালেখায় অমনোযোগী হয়ে পড়ছে। দিনভর অলস সময় পার করে বইপড়ার প্রতি অনীহা তৈরি হচ্ছে। এতে করে ঝরে পড়ার হার বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। শিক্ষার্থীদের মনোযোগ বাড়াতে ভার্চুয়াল ক্লাস, অ্যাসাইনমেন্টের বাইরে এবার ভার্চুায়াল মাধ্যমে এক্সট্রা কারিকুলাম (পাঠ্যবইয়ের বাইরে নানা চর্চা) বিষয়ে প্রতিযোগিতা আয়োজন করা হবে। শিক্ষার্থীরা বাসায় বসে এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।
জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে বাসায় বসে থেকে শিক্ষার্থীরা পড়ালেখায় মনোযোগ হারিয়ে ফেলছে। এ কারণে ঝরে পড়ার হার বাড়ার আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে আরও বেশি সম্পৃক্ততা বাড়াতে হবে। শিক্ষকরা যাতে নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে মোবাইল ফোন ও ভার্চুয়াল মাধ্যমে যোগাযোগ বাড়ান, সেই নির্দেশনা দেয়া হবে।’
তিনি বলেন, ‘করোনা পরিস্থিতির মধ্যে বাসার কাজ হিসেবে অ্যাসাইনমেন্টের সঙ্গে ভার্চুয়ালি নানা ধরনের প্রতিযোগিতা আয়োজন করা হবে। শিক্ষকরা এসব প্রতিযোগিতায় শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করবেন। এর মাধ্যমে নানান ধরনের পুরস্কার ও মূল্যায়ন করা হবে। বিগত সময়ে আলাদাভাবে এ ধরনের নির্দেশনা দেয়া হয়েছে। সেগুলো আবারও সমন্বিতভাবে চলতি সপ্তাহে এ সংক্রান্ত নতুন নির্দেশনা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে।’