• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আজ ১৭ নভেম্বর শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০১৯, ১০:২৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজ রোববার। এবার প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নিচ্ছে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ পরীক্ষার্থী। আর ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে পরীক্ষার্থী ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন।

সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্কুলে পরীক্ষাকেন্দ্রে অভিভাবকদের ভিড় দেখা গেছে। মোট ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে এই দুটি পরীক্ষা হবে। এর মধ্যে বিদেশে ১২টি কেন্দ্র রয়েছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হবে বেলা ১টায়। তবে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে। ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা হবে।

পরীক্ষা চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।

মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭ ও ইমেইল, অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৫৫০৭৪৯১৭,০১৭১১৩৪৪৫৩২, ০১৭১২১০৬৩৬৯, ইমেইল: [email protected] সমাপনী পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

এদিকে  চাঁদপুর জেলায় মোট পরীক্ষার্থী হচ্ছে ৫২ হাজার ৪শ’ ৭৩ জন। এই অর্ধ লক্ষাধিক পরীক্ষার্থীর জন্যে কেন্দ্র হচ্ছে ১শ’ ৫৬টি। অর্ধ লক্ষাধিক পরীক্ষার্থীর মধ্যে প্রাথমিক সমাপনীতে ৪৫ হাজার ৫শ’ ১৬ এবং ইবতেদায়ী সমাপনীতে পরীক্ষার্থী ৬ হাজার ৮শ’ ৫৭ জন। কেন্দ্র প্রাথমিকের জন্যে ৮১টি আর ইবতেদায়ীর জন্যে ১৯টি। এছাড়া যৌথ কেন্দ্র হচ্ছে ৫৬টি।
পুরো জেলায় এই অর্ধ লক্ষাধিক পরীক্ষার্থীর জন্যে দেড় শতাধিক কেন্দ্রের প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়ে গেছে। জেলা ও উপজেলা প্রশাসনের নিয়ন্ত্রণাধীন পরীক্ষা কমিটিগুলো সকল প্রস্তুতি শেষ করেছে। প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণসহ অন্য সরকারি কর্মকর্তারাও পরীক্ষা নিয়মিত মনিটরিং করবেন।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চাঁদপুর জেলায় এই সাড়ে ৫২ হাজার পরীক্ষার্থীর মধ্যে সদর উপজেলায় প্রাথমিকে ৮ হাজার ৮শ’ ৭৫ জন, ইবতেদায়ীতে ১ হাজার ৬৪ জন; কচুয়ায় প্রাথমিকে ৬ হাজার ৯শ’ ৫৯ জন, ইবতেদায়ীতে ১ হাজার ২শ’ ৭৮জন; হাজীগঞ্জে প্রাথমিকে ৬ হাজার ১শ’ ১৮ জন, ইবতেদায়ীতে ১ হাজার ১শ’ ৮জন; হাইমচরে প্রাথমিকে ২ হাজার ১শ’ ৩৯ জন, ইবতেদায়ীতে ২শ’ ৮২জন; শাহরাস্তিতে প্রাথমিকে ৪ হাজার ৫শ’ ১০ জন, ইবতেদায়ীতে ৭শ’ ৭৩জন; ফরিদগঞ্জে প্রাথমিকে ৭ হাজার ২শ’ ১০ জন, ইবতেদায়ীতে ১ হাজার ৫শ’ ২১জন; মতলব দক্ষিণে প্রাথমিকে ৩ হাজার ৯শ’ ৬১ জন, ইবতেদায়ীতে ৪শ’ ৯৫জন এবং মতলব উত্তরে প্রাথমিকে ৫ হাজার ৮শ’ ৪৪ জন ও ইবতেদায়ীতে ৩শ’ ৩৬জন।

 

সর্বাধিক পঠিত