• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রতিষ্ঠার পর এবারই সর্বোচ্চ পাসের হার নিয়ে এলো পুরাণবাজার ডিগ্রি কলেজ

প্রকাশ:  ১৮ জুলাই ২০১৯, ০৯:৩৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

১৯৮১ সালে ডাকাতিয়ার পাড়ে পুরাণবাজার ডিগ্রি কলেজ প্রতিষ্ঠার পর এ বছর পাসের হারে রেকর্ড গড়লো পুরাণবাজার ডিগ্রি কলেজ। বিভিন্ন সময়ে বোর্ডের মেধা তালিকায় পুরাণবাজার ডিগ্রি কলেজ স্থান করে নিতে পারলেও পাসের হারে তেমন আশাব্যঞ্জক কিছু করতে সক্ষম হয়নি। এ বছরই ৮৪.৬৭%  পাসের হারে কলেজের ইতিহাসে রেকর্ড গড়লো কলেজটি। কলেজের মোট পরীক্ষার্থী ছিল ৪২৪ জন এবং পাস করেছে ৩৫৯ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৮৯.২৪%, মানবিক বিভাগে পাসের হার ৮০.৭৮% এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮৬.১৫%।
চাঁদপুর শহরের দুটি সরকারি কলেজের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এবার নিজেদের অবস্থান সুদৃঢ় করেছে কলেজটি। এসএসসি পরীক্ষায় যারা ভাল করে তারা সাধারণত সরকারি কলেজগুলোতে ভর্তি হয়। মধ্যম মানের ছাত্র-ছাত্রীরা পুরাণবাজার ডিগ্রি কলেজে ভর্তি হয়। এদেরকে আন্তরিকতার সাথে গড়ে তুলে এ ফলাফল অর্জন সত্যিকার অর্থেই প্রশংসনীয়।
উল্লেখ্য, কলেজটির পরিচালনা পরিষদের সভাপতি মাননীয় শিক্ষামন্ত্রী। এটিই একমাত্র কলেজ যেটির সভাপতি মাননীয় শিক্ষামন্ত্রী। তাঁর নির্দেশনায় এবং আন্তরিকতায় কলেজটি একটি অবস্থান করে নিতে সক্ষম হচ্ছে। ফলাফল নিয়ে কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদারের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন “ এ বছরের ফলাফলে কলেজ পরিচালনা পরিষদের সদস্যবৃন্দ, শিক্ষকম-লী এবং আমি নিজেও উচ্ছ্বসিত। ইতিমধ্যে মাননীয় শিক্ষামন্ত্রী ফলাফলে সন্তোষ প্রকাশ করে ছাত্র-ছাত্রী এবং শিক্ষকম-লীকে অভিনন্দন জানিয়েছেন।  আমাদের কাক্সিক্ষত লক্ষ্য শতভাগ পাস এবং কোয়ালিটি অ্যাডুকেশন নিশ্চিত করা। সে লক্ষ্যেই আমরা পুরাণবাজার কলেজ পরিবার কাজ করছি। কলেজ পরিচালনা পরিষদের সভাপতি মাননীয় শিক্ষামন্ত্রীর নির্দেশনায় এবং অনুপ্রেরণা এ সাফল্যের অন্যতম কারণ। অন্যান্য সদস্য প্রতিনিয়ত কলেজটির ভাল ফলাফলের জন্যে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছেন। তবে আমরা কোয়ান্টিটি নয় কোয়ালিটি অ্যাডুকেশনে বিশ^াসী। কলেজের প্রত্যেক শিক্ষক তাদের সর্বোচ্চটুকু দিয়ে চেষ্টা করছেন ছাত্র-ছাত্রীদের ভাল ফলাফলের। আমরা এখনো আমাদের কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারিনি। তবে প্রত্যাশা রাখি কলেজে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করে মাননীয় শিক্ষামন্ত্রীর নির্দেশনায় অচিরেই আমরা লক্ষ্যে পৌঁছে যাবো। এ ফলাফলে আমি ছাত্র-ছাত্রী,  অভিভাবক এবং শিক্ষকম-লীকে অভিনন্দন জানাই। ভবিষ্যতে আরো ভাল করার জন্যে সকলের সহযোগিতা চাই।”
এইচএসসি পরীক্ষায় পুরাণবাজার ডিগ্রি কলেজের সাফল্যে কলেজের ছাত্র-ছাত্রী, অভিভাবক এবং শিক্ষকম-লী সকলেই উৎফুল্ল। কলেজের নান্দনিক পরিবেশের সাথে এবারের ফলাফল অনেকটাই সাযুজ্যপূর্ণ রয়েছে বলে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকরা মনে করেন।

 

 

সর্বাধিক পঠিত