• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

একাদশে ভর্তির ফের আবেদন ১০ জুলাই থেকে

প্রকাশ:  ০৯ জুলাই ২০১৯, ২১:৪৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

একাদশ শ্রেণিতে যেসব শিক্ষার্থী বিভিন্ন কারণে ভর্তি হতে পারেনি, তাদের ফের আবেদনের সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড। ভর্তি-বঞ্চিতদের আগামী ১০ থেকে ১৬ জুলাই পর্যন্ত ভর্তির জন্য কাঙ্ক্ষিত কলেজে ম্যানুয়াল প্রক্রিয়ায় আবেদন করতে হবে। কলেজে আসন শূন্য থাকা সাপেক্ষে আগামী ২৭ জুলাইয়ের মধ্যে তাদের ভর্তি নেওয়া হবে। বিভিন্ন কলেজে শূন্য আসনের তালিকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া আছে। সোমবার এ-সংক্রান্ত নোটিশ জারি করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

এ প্রসঙ্গে এদিন সন্ধ্যায় ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, গত তিন পর্বে অনলাইনে ভর্তি নিশ্চিত করেছে ১২ লাখ ৪৫ হাজার শিক্ষার্থী। এর বাইরে কিছু শিক্ষার্থী পছন্দের কলেজে সুযোগ পায়নি বলে ভর্তি নিশ্চায়ন করেনি। অনেকে নিশ্চায়ন করেছে, কিন্তু ভর্তি হয়নি। এমন ধরনের প্রায় ৩৫ হাজার শিক্ষার্থী আছে, যারা এখনও ভর্তির অপেক্ষা করছে। এসব শিক্ষার্থীর জন্য চতুর্থ পর্বে ভর্তির সুযোগ দেওয়া হলো।

নোটিশে উল্লেখ করা হয়েছে, কলেজ কর্তৃক নির্ধারিত ন্যূনতম জিপিএ থাকাসাপেক্ষ আবেদন নেওয়া হবে ১০ থেকে ১৬ জুলাই। কলেজগুলো প্রাপ্ত আবেদন বিবেচনা করে শূন্য আসনের ভিত্তিতে মেধাভিত্তিক ভর্তিযোগ্য তালিকা প্রকাশ করবে ১৮ জুলাই। শূন্য আসনে কলেজে ভর্তি গ্রহণ ২০ থেকে ২৭ জুলাই। ম্যানুয়ালি ভর্তিকৃত শিক্ষার্থীদের তালিকা বোর্ডে জমা দেওয়ার শেষ তারিখ ৩০ জুলাই। এ পর্বে ভর্তির জন্য প্রতি শিক্ষার্থীকে সোনালী সেবার মাধ্যমে ৪৪৫ টাকা ভর্তি ফি সংশ্লিষ্ট বোর্ডে জমা দিতে হবে ৩০ জুলাই। ভর্তির সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থী ক্লাসে অংশগ্রহণ করবে।

সর্বাধিক পঠিত