• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

এশিয়া কো-অপারেশন ডায়ালগের (এসিডি) উচ্চ পর্যায়ের বৈঠকে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ডীন

প্রকাশ:  ০৬ জুলাই ২০১৯, ০৯:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

জাপানের হোক্কাইডোর সাপ্পরো’তে অনুষ্ঠিত এশিয়া কো-অপারেশন ডায়ালগের (এসিডি) উচ্চ পর্যায়ের গোল টেবিল বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল। গত ২৭ থেকে ২৯ জুন  ‘এসিডি-ইউএন’-এর উচ্চ পর্যায়ের এ গোল টেবিল বৈঠকে ১১টি সদস্য রাষ্ট্রের ১২ টি বিশ্ববিদ্যালয়ের ২২ জন সদস্য অংশগ্রহণ করেন। বৈঠকে ‘এসিডি-ইউএন’-এর প্রাতিষ্ঠানিকীকরণ প্রক্রিয়া ও থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটিতে এসিডি-ইউএন সেন্টার প্রতিষ্ঠাকরণ’ বিষয়ে আলোচনা হয়। এছাড়াও বৈঠকে এসিডি-ইউএন-এর নির্বাহী কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করা হয় এবং কমিটির সদস্য হিসেবে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে অন্তর্ভুক্ত করা হয়। তিন দিনের বৈঠকটি পরিচালনা করেন এসিডির মহাসচিব ড. প্রনচাই। এসিডি মহাসচিব বলেন, এসিডিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পূর্ববর্তী অবদান বিশ্লেষণ ও মূল্যায়ন করে বাংলাদেশের এই বিশ্ববিদ্যালয়কে এসিডির নির্বাহী কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।
এর আগে ২০১৬ সালে ম্যানিলায় অনুষ্ঠিত ৩য় এসিডি ওয়ার্কিং কমিটিতে এবং থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের বৈঠকে এসিডি এমবিএ চালু করার প্রস্তাব দেন এসিডির নির্বাহী পরিষদের নির্বাচিত সদস্য ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান।
এসিডি-এমবিএ ড. মোঃ সবুর খানের একটি যুগান্তকারী উদ্যোগ। তিনি ২০১৪ সাল থেকে এসিডির মাধ্যমে সিয়াম ইনিভার্সিটিসহ অন্যান্য ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত রয়েছেন। এ বছরের (২০১৯) মে মাসে কাতারের দোহায় অনুষ্ঠিত এসিডির ১৬তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে বিশ্বের ৪০টি দেশের মন্ত্রীর উপস্থিতিতে এসিডি-এমবিএ বিষয়ে ড্যাফোডিল ইউনিভার্সিটির পক্ষে একটি সমঝোতা স্মারক স্বাাক্ষর করেন ড. মোঃ সবুর খান।

 

 

সর্বাধিক পঠিত