• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফরিদগঞ্জে একাদশ শ্রেণিতে ভর্তিবাণিজ্য বন্ধের দাবিতে শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

প্রকাশ:  ০১ জুলাই ২০১৯, ০৯:০০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ফরিদগঞ্জ উপজেলার একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার ক্ষেত্রে মোট ৭টি কলেজে চলছে ভর্তিবাণিজ্য। শিক্ষামন্ত্রণালয় কর্তৃক ভর্তির নীতিমালা জারি করা হলেও সকলেই তা উপেক্ষা করছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ ছাত্র-ছাত্রীরা। অবশেষে এই অনিয়ম বন্ধের দাবিতে এবং ভর্তির সময় নেয়া বাড়তি অর্থ ফেরত দানের দাবিতে সংবাদ সম্মেলন করেছে ‘ফরিদগঞ্জ সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার রক্ষা পরিষদ’। একাদশ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া ফি-এর চেয়ে অতিরিক্ত ফি আদায় বন্ধ এবং আদায়কৃত অর্থ ফেরত চেয়ে রোববার দুপুরে ফরিদগঞ্জ প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলন করা হয়।
‘ফরিদগঞ্জ সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার রক্ষা পরিষদ’-এর পক্ষে যুগ্ম আহ্বায়ক মাজহারুল ইসলাম তার লিখিত বক্তব্যে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের ‘২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা’র ৫.৫.১ অনুচ্ছেদ অনুসারে মফস্বল/পৌর/উপজেলা এলাকায় সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে ১০০০ টাকা নির্ধারণ করা হলেও উপজেলার ৭টি কলেজই শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে ভর্তি কার্যক্রম পরিচালনা করে আসছে।
এর মধ্যে গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত বিশ্ববিদ্যালয় কলেজ ৪,২০০ টাকা, ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজ ২,০০০ টাকা, গল্লাক আদর্শ ডিগ্রি কলেজ ১,৫০০ টাকা, কালির বাজার কলেজ ১২০০ টাকা, চির্কা চাঁদপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ ১,৭০০ থেকে ২,০০০ টাকা করে ভর্তি ফি আদায় করে আসছে। এমনকি কলেজগুলো আদায়কৃত ভর্তি ফির বিপরীতে শিক্ষার্থীদের কোনো রসিদও প্রদান করে না বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়।
সংবাদ সম্মেলনে পরিষদের আহ্বায়ক নাজির আহমেদ, উজ্জ¦ল আহমেদ, আল-আমিন তপাদার, অমিত পাল, অনিক হোসেন, রেদোয়ান, মমিন, আবদুল্লাহ, সজীব, হানিফ প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর এই বিষয়ের প্রতিকার চেয়ে লিখিত আবেদন করেছে।
অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে জানতে চাইলে ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজের অধ্যক্ষ কুন্তল কৃষ্ণনাথ বলেন, কুমিল্লা শিক্ষাবোর্ডের নির্দেশনা অনুসারে আমরা ১,৭০০ টাকা করে সেশন ফি আদায় করছি। এছাড়া ৩০০ টাকা করে ভর্তি ফরম বাবদ নেওয়া হচ্ছে। আর ব্যাংকিং জটিলতার কারণে শিক্ষার্থীদের ভর্তি ফির রসিদ প্রদানে দেরি হচ্ছে ।
অন্যদিকে গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ মোহেবুল্ল্যাহ খান জানান, সরকারি প্রজ্ঞাপন অনুসারেই তারা ভর্তি ফি ১০০০ এবং উন্নয়ন ফি বাবদ ৩০০০ টাকা আদায় করছেন।  

 

 

সর্বাধিক পঠিত