• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বুয়েটেও পাস করলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

প্রকাশ:  ২৩ জুন ২০১৯, ০৯:৩৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বুয়েট পরীক্ষাতে উতরে গেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। আন্দোলনরত বুয়েট শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে সক্ষম হয়েছেন তিনি। গত বৃহস্পতিবার বুয়েট ক্যাম্পাসে শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে চার ঘণ্টা বৈঠক করেন দীপু মনি। এ বৈঠকের সফলতা দেখা গেলো গতকাল। গতকাল শনিবার ক্লাসে ফিরে এসেছেন শিক্ষার্থীরা।
কয়েকটি সূত্র জানিয়েছে, শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর শুক্রবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের দাবি-দাওয়া মেনে নেয়ার লিখিত আশ^াস দিয়েছে। এরপর গতকাল সকাল থেকে স্বাভাবিক নিয়মেই ক্লাসে অংশ নিচ্ছেন শিক্ষার্থীরা।
গত ১৫ জুন শনিবার ১৬ দফা দাবিতে আন্দোলনে নেমেছিলেন বুয়েটের শিক্ষার্থীরা। তাদের দাবিগুলোর মধ্যে ছিল বুয়েট ফটক নির্মাণের জন্যে সিভিল আর্কিটেকচার বিভাগের বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন ও নকশার জন্যে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করার আনুষ্ঠানিক নোটিস, নতুন নিয়োগ পাওয়া বিতর্কিত ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালককে অপসারণ করে শিক্ষার্থীবান্ধব কাউকে নিয়োগ, ২০০২ সালে সন্ত্রাসীদের হাতে নিহত বুয়েট ছাত্রী সাবেকুন নাহার সনির নামে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলের নামকরণ, ডাবল সাপ্লিমেন্ট পরীক্ষা দেয়ার পদ্ধতিটি পুনর্বহাল, আবাসিক হলগুলোর অবকাঠামোগত কাজগুলো দ্রুত সম্পাদন, সিয়াম-সাইফ সুইমিংপুল কমপ্লেক্স স্থাপনের জন্যে উপাচার্যের স্বাক্ষরে নোটিস, নির্মাণাধীন টিএসসি ভবন ও ন্যাম ভবনের কাজ সম্পন্ন করা, নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু করা, যাবতীয় লেনদেনে ডিজিটাল পদ্ধতির প্রবর্তন, নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ করা ও যত গাছ কাটা হয়েছে উপাচার্যের উপস্থিতিতে তার দ্বিগুণ গাছ রোপণ, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি দেয়া, ক্যাম্পাসে ওয়াইফাই ব্যবস্থার উন্নয়ন, ব্যায়ামাগার আধুনিকায়ন, বিশ^বিদ্যালয়ের খেলার মাঠের উন্নয়ন এবং পরীক্ষার খাতায় রোল নম্বরের পরিবর্তে কোড সিস্টেম চালু।
জানা গেছে, শিক্ষামন্ত্রী এই ১৬ দফা দাবি মেনে নেয়ার বাইরেও শিক্ষার্থীদের আরও কিছু আশ্বাস দিয়েছেন। এর মধ্যে রয়েছে গ্রন্থাগারে শিক্ষার্থীদের গবেষণা কাজের উপযোগী কম্পিউটারের ব্যবস্থা, অরিজিনাল সফ্টওয়্যার ক্রয় ও রোবটিক্স ল্যাব ব্যবহারের জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ এবং হলগুলোর গ্রন্থাগারের উন্নয়ন ইত্যাদি।
উল্লেখ্য, এর আগে প্রশ্নপত্র ফাঁস রোধ এবং শিক্ষাপ্রতিষ্ঠানের দুর্নীতি বন্ধেও কার্যকর পদক্ষেপ নিয়েছিলেন শিক্ষামন্ত্রী। এবার বুয়েটে অচলাবস্থা নিরসনকে তার সামনে বড় পরীক্ষা হিসেবেই দেখা হচ্ছিল। সেই পরীক্ষাতেও সাফল্যের সঙ্গেই পাস করলেন শিক্ষামন্ত্রী। (এই প্রতিবেদনটি জাফর ইকবাল মুন্নার ফেসবুক থেকে নেয়া)