• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ইবির ভর্তি আবেদন শুরু ১৫ অক্টোবর, ফরমের মূল্য বৃদ্ধি

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৭, ১৭:৩৯
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রিন্ট

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স(সম্মান) প্রথমবর্ষ ভর্তি আবেদন আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে। আগামী ১০ নভেম্বর পর্যন্ত অনলাইনের মাধ্যমে এ ভর্তি আবেদন ফরম উত্তোলন করা যাবে। এবছর ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি করা হয়েছে একইসাথে ভুল উত্তরের জন্য নম্বর কাটার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার ৮ বিভিন্ন ইউনিটে মোট ৩৩টি বিভাগে মোট ২২৬৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে নিশ্চিত করেছেন রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, সকাল ১১টায় উপাচার্যের কার্যালয়ে ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিষ্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতিসহ ভর্তি পরীক্ষা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। সভা থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন সিদ্ধান্ত গ্রহন করা হয়। এবছর ভর্তি ফরমের মূল্য ৪৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৫০০ টাকা করা হয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং (ডিবিবিএল) এর মাধ্যমে টাকা জমা দিয়ে এ ভর্তি ফরম উত্তোলন করা যাবে। আগামী ১৫ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত অনলাইনে ভর্তি পরীক্ষার ফরম উত্তোলন করা যাবে। এছাড়া আগামী ১৬ নভেম্বর থেকে ২৪ নভেম্বরের মধ্যে প্রবেশপত্র উত্তোলন করতে হবে।

এদিকে ফরমের মূল্য বৃদ্ধির কারণে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া চলছে ক্যাম্পাস জুড়ে। ক্ষোভ প্রকাশ করেছেন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতারা। তাদের দাবি শিক্ষকদের পকেট ভারি করতে মুলত এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত আয়ের শতকরা ৪০ শতাংশ বিশ্ববিদ্যালয়ের ফান্ডে জমা হওয়ার কথা থাকলেও তা যাচ্ছে কিনা সেটি খতিয়ে দেখার কথা জানিয়েছেন তারা।

এবিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রীর আহবায়ক মোর্শেদ হাবিব বলেন, মূল্য বৃদ্ধির বিষয়টি অবাঞ্চনিয়। গরীব শিক্ষার্থীদের কথা ভেবে প্রশাসনের এ রকম সিদ্ধান্ত  নেওয়া অযৌক্তিক বলে আমি মনে করি। সূতরাং বর্ধিত মূল্য প্রত্যাহার করে পূর্বের মূল্য নির্ধারণ করার দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, অন্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে আমাদের ভর্তি ফরমের মূল্য তুলনামুলক কম। বিভাগ বৃদ্ধির কারণে ব্যায় বেড়ে গেছে তাই প্রাসঙ্গিক কারণে মূল্য বৃদ্ধি করা হয়েছে।

আগামী ২৫ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত যেকোনো বিষয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট www.iu.ac.bd এ বিস্তারিত জানা যাবে।

সর্বাধিক পঠিত