• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

কচুয়ায় সমন্বয় বদলি নিয়ে অনিয়মের অভিযোগ

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০১৯, ১৩:৪৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সরকারের সমন্বয় বদলির কার্যক্রম পরিচালনায় কচুয়া উপজেলায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এসব অনিয়মের সাথে প্রাথমিক শিক্ষক সমিতির কতিপয় শীর্ষ পর্যায়ের নেতা জড়িত রয়েছেন বলেও অভিযোগকারীরা জানান।
সমন্বয় বদলির পরিপত্রের ধারা ৮.১-এ বলা হয়েছে, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শিক্ষককে তার চিকিৎসার সুবিধার্থে অন্যত্র বদলি করা যাবে। নাজমা আক্তার নামে এক শিক্ষিকা  জরায়ু টিউমারে আক্রান্ত হয়ে চিকিৎসার সুবিধার্থে নিজ গ্রাম তফিরা প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত আছেন। শীঘ্রই তার টিউমার অপারেশন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু এমনি মুহূর্তে তার কোনো প্রকার আবেদন বা সম্মতি ব্যতিরেকে যথেচ্ছভাবে বদলি করা হয়েছে দূরবর্তী একটি বিদ্যালয়ে।
একইভাবে দেখা যাচ্ছে যে, কহলথুড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ হুজ্জত আলীকে চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি করা হয়েছে। অথচ বদলি বিষয়ে তিনি কোনো আবেদন করেননি। এমনকি তাকে বদলি করা হবে এমন কোনো তথ্য তার জানা ছিলো না। হুজ্জত আলী ও নাজমা আক্তারের মতো অভিযোগ বেশ কিছু শিক্ষকের।
ইউপি চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন লিটন জানান, প্রাথমিক শিক্ষক সমিতির শীর্ষ পর্যায়ের কজন নেতা প্রাথমিক শিক্ষা অফিস ও অফিস সংলগ্ন দোকানপাটে স্কুল চলাকালে অবস্থান নিতে দেখা যায়। তারা শিক্ষকদের বিভিন্ন সমস্যার সমাধান করে দেয়ার নাম করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়ার কাজে ব্যস্ত থাকেন। তাদেরকে সন্তুষ্ট করতে না পারলে শিক্ষকদের সমস্যা সমাধান না হয়ে আরো জটিল হয়ে উঠে।
বদলি সংক্রান্ত বিষয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগের কথা উল্লেখ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে ভুক্তভোগী শিক্ষকরা গত বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট একটি দরখাস্ত দাখিল করেছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা আফরোজ অভিযোগপত্র পাওয়ার সত্যতা স্বীকার করে বলেন, বদলি বিষয়ে কোনো অনিয়ম ঘটে থাকলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

সর্বাধিক পঠিত