• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

হাজীগঞ্জে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে উঠোন বৈঠক

প্রকাশ:  ১১ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

মা ও কিশোরী স্বাস্থ্য সুরক্ষায় আমরা বদ্ধপরিকর। মা ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষার জন্যে উপজেলার সকল ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসহ স্যাটেলাইট ক্লিনিকের সকল চিকিৎসক ও স্বাস্থ্য সহকারীগণ সার্বক্ষণিক কাজ করছেন। বিশেষ করে গর্ভবতী প্রত্যেক মায়ের স্বাস্থ্য সহায়তা তারা দিয়ে আসছেন'। গত সোমবার হাজীগঞ্জে কিশোর-কিশোরীদের পুষ্টিজ্ঞান, বয়ঃসন্ধিকালীন পরিচর্যা, গর্ভবতী মায়েদের গর্ভকালীন সেবা, প্রসব সেবা ও প্রসবোত্তর সেবা কার্যক্রম জোরদারকরণের মাধ্যমে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে আয়োজিত একটি উঠোন বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া।


উপজেলার কালচোঁ উত্তর ইউনিয়নের পিরোজপুর গ্রামে সহস্রাধিক মা ও কিশোরীর উপস্থিতিতে উঠোন বৈঠকে ইউএনও বৈশাখী বড়ুয়া আরো বলেন, ইউনিয়ন পর্যায়ে গর্ভবতী মা ও কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সকল চিকিৎসা সরঞ্জাম প্রদানসহ সব ধরনের সহযোগিতা দেয়া হচ্ছে ও হবে। ইতিমধ্যে আমরা প্রতিটি বিদ্যালয়ে মহিলা টয়লেট নির্মাণের কাজ শুরু করে। কিশোরীদের স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে প্রত্যেক ছাত্রীদের স্যানেটারী প্যাড বিতরণ ও বিদ্যালয়সমূহে লেডিস ওয়াশরুম তৈরির কাজ শুরু করেছি। নারী ও কিশোরীদের নিয়ে সভা চলমান রয়েছে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফার সভাপ্রধানে বৈঠকে আরো বক্তব্য রাখেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মানিক হোসেন প্রধানীয়া, পিরোজপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান পাটওয়ারী প্রমুখ।

উপজেলা পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ মহিন উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে মা ও কিশোরীদের স্বাস্থ্য সচেতন বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফা। এ সময় পরিদর্শক মোঃ আলী, ইসমাঈল হোসেন, সাইফুল ইসলাম ও নাসিমসহ ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র ও স্যাটেলাইট কেন্দ্রগুলোর দায়িত্বরত চিকিৎসক ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।