• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সিএনজি স্কুটার বোঝাই ১২ মণ জাটকা জব্দ ॥ আটক ১

প্রকাশ:  ০১ এপ্রিল ২০১৯, ১৩:০৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর পুরাণবাজার ফাঁড়ি পুলিশের বিশেষ অভিযানে সিএনজি স্কুটার বোঝাই প্রায় ১২ মণ জাটকা জব্দ করা হয়েছে।
গতকাল ৩১ মার্চ রোববার ভোরে চাঁদপুর সদর উপজেলার ১০নং লক্ষ্মীপুর ইউনিয়নের বহরিয়া এলাকায় পুরাণবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ শহিদ হোসেন ও এসআই জাহাঙ্গীর আলম সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালান। এ সময় সিএনজি স্কুটার বোঝাই জাটকাসহ সোহাগ (২৫) নামের জাটকা মাছ ব্যবসায়ীকে আটক করা হয়।
এছাড়া গভীর রাতে ফাঁড়ির এসআই পলাশ বড়–য়া ও এটিএসআই শ্রীবাস সঙ্গীয় ফোর্স নিয়ে পৃথক অভিযান চালিয়ে পুরাণবাজার রণাগোয়াল এলাকা থেকে প্রায় ২শ’ কেজি জাটকা জব্দ করেন।
ফাঁড়ির এসআই জাহাঙ্গীর আলম জানান, পুরাণবাজার রণাগোয়াল, বহরিয়া ও লক্ষ্মীপুর নদী তীরবর্তী এলাকা থেকে এসব আহরণ করা হয়। পরে সেগুলো অন্যত্র বিক্রির জন্য সড়ক পথে নিয়ে যাওয়ার সময় গোপন সংবাদের ভিত্তিতে আমরা সাঁড়াশি অভিযান চালিয়ে জাটকা পাচারের চালানটি আটক করতে সক্ষম হই।
চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ নাসিম জানায়, গোপন সংবাদের ভিত্তিতে খবর আসে সিএনজি স্কুটার বোঝাই জাটকা পাচার হচ্ছে। এই সংবাদের ভিত্তিতে পুলিশ জাটকা বোঝাই স্কুটার আটক করতে সক্ষম হয়। জব্দকৃত জাটকাসহ আটক ১ জনকে থানায় নিয়ে আসা হয়। জব্দকৃত জাটকাগুলো এলাকার বেশ কয়েকটি এতিমখানা ও হতদরিদ্রদের মাঝে বিতরণ করা হয়েছে। এ ঘটনায় মৎস্য আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানান তিনি।
উল্লেখ্য, মার্চ-এপ্রিল এই দুই মাস চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে এবং হাইমচর উপজেলার চরভৈরবী থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী এলাকাকে অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। এ সময় নদীতে সকল প্রকার মাছ ধরা ও জাটকা নিধন আহরণ ও পরিবহন আইনত দ-নীয় অপরাধ। কিন্তু সরকারের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে অসাধু ব্যবসায়ীরা জাটকা আহরণ করে নদী ও সড়কপথে পরিবহনযোগে ঢাকাসহ বিভিন্ন স্থানে পাচার করছে।
চাঁদপুর শহরের পুরাণবাজার হরিসভা, পশ্চিম শ্রীরামদী, রণাগোয়াল, বহরিয়া, লক্ষ্মীপুর নন্দেশ খার খাল, গোবিন্দিয়া নন্দী খাল ও চান্দ্রার আখনেরহাট চর এলাকা দিয়ে বিপুল পরিমাণ জাটকা ধরা ও আড়তদারি এবং পাচার করা হয়। এছাড়া এসব স্থান দিয়ে অভয়াশ্রম চলাকালে প্রতি রাতেই ইলিশসহ অন্যান্য মাছ নিধন ও আড়তদারি হচ্ছে বলে এলাকা সূত্রে জানা যায়।

 

সর্বাধিক পঠিত