• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ইলিশ বিষয়ক দুটি গ্রন্থের পাঠ উন্মোচন

চাঁদপুরের সাহিত্যে চাঁদপুর লিটলম্যাগ ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ৩১ জুলাই ২০১৮, ১১:৫০ | আপডেট : ৩১ জুলাই ২০১৮, ১১:৫৮
নিজস্ব প্রতিবেদক
চাঁদপুর লিটলম্যাগ ফোরাম আয়োজনে ‘কল্পে গল্পে ইলিশ’ এবং ‘যাপনে উদ্যাপনে ইলিশ’ গ্রন্থ দুটির পাঠ উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেনসাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।
প্রিন্ট

চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় ও চাঁদপুর লিটলম্যাগ ফোরাম আয়োজনে ‘কল্পে গল্পে ইলিশ’ এবং ‘যাপনে উদ্যাপনে ইলিশ’ গ্রন্থ দুটির পাঠ উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। ৩০ জুলাই সোমবার বিকেল ৫টায় জোড়পুকুর পাড়স্থ সাহিত্য একাডেমীতে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।


তিনি তাঁর বক্তব্যে বলেন, চাঁদপুরের সাহিত্যে চাঁদপুর লিটলম্যাগ ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ সংগঠনটি জেলার সাহিত্য চর্চাকে বেগবান করতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। এ জন্যে তাদের সাধুবাদ না জানালেই নয়। আমি আজকের আয়োজন দেখে মুগ্ধ হয়েছি। এমন আয়োজনের কারণে আমিও বই প্রকাশ করতে উৎসাহ পাচ্ছি। তিনি বলেন, মানুষকে উৎকর্ষের দিকে এগিয়ে নিয়ে যায় সাহিত্য চর্চা। সেজন্যে দেশে বেশি বেশি সাহিত্য চর্চা হওয়া উচিত। মাননীয় প্রধানমন্ত্রীও লিখতে পছন্দ করেন। আজকের ইলিশ নিয়ে গ্রন্থ দুটি যদি ইংরেজিতে অনুবাদ করা হয়, তবে বিশ^বাসী ইলিশ সাহিত্য সম্পর্কে ভালো ধারণা পাবে। তিনি এমন চমৎকার অনুষ্ঠান আয়োজনের জন্য চাঁদপুর লিটলম্যাগ ফোরামকে ধন্যবাদ ও অভিবাদন জানান।

সাহিত্য একাডেমী চাঁদপুরের মহাপরিচালক ও সংগঠনের উপদেষ্টা কাজী শাহাদাতের সভাপ্রধানে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, ইলিশ কেবল চাঁদপুরের ঐতিহ্য নয়, এটি বাংলাদেশের ঐতিহ্য। সারাবিশে^র মানুষ ইলিশকে চেনে। ইলিশ নিয়ে সাহিত্য চর্চা অভিবাদন পাওয়ার যোগ্য।

চাঁদপুর লিটলম্যাগ ফোরামের সাধারণ সম্পাদক কাদের পলাশের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মির্জা জাকির। আলোচক হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মঈনুল হাসান, লোকগবেষক প্রকৌঃ মোঃ দেলোয়ার হোসেন, প্রাবন্ধিক ডাঃ পীযূষ কান্তি বড়–য়া ও কবি ইকবাল পারভেজ। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহ্বায়ক ম. নূরে আলম পাটওয়ারী। শুভেচ্ছা বক্তব্য রাখেন লিটলম্যাগ ফোরামের সহ-সভাপতি তছলিম হোসেন হাওলাদার, চাঁদপুর লেখক পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর হোসেন ও সদস্য শাহমুব জুয়েল। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওয়ালী উল্লাহ অলি, চাঁদপুর টেলিভিশন ফোরামের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ, লেখক ও সাংবাদিক শাহাদাত হোসেন শান্ত, দৈনিক চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, দৈনিক মতলবের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক কেএম মাসুদ, চাঁদপুর সরকারি কলেজের গ্রন্থাগারিক তৃপ্তি সাহা, ইনার হুইল ক্লাব অব চাঁদপুর সেন্ট্রালের সদ্য সাবেক সভাপতি মুক্তা পীযূষ, নিউজ টুয়ান্টিফোর-এর জেলা প্রতিনিধি খোকন কর্মকার, লেখক সালাহ উদ্দীন, নূরুল ইসলাম ফরহাদ, খান-ই-আজম, আলিজা হোসেন, আসাদুল্লাহ কাহাফ, বাপ্পী, মনিরুজ্জামান বাবলু, কাজী সাইফ, এইচ এম জাকির, আবু সালেহ, শরীফ উল্লাহ, আনিস আরমান, মুহাম্মদ ফরিদ হাসানসহ জেলার বিভিন্ন উপজেলার লেখক ও সংগঠনের সদস্যবৃন্দ। অনুষ্ঠানে অতিথি ও আলোচকদের হাতে শুভেচ্ছা উপহার তুলে দেয়া হয়। 

 

সর্বাধিক পঠিত