• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার দাবি

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ১৪:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
রোহিঙ্গাদের জাতিগত নিধন বন্ধ ও তাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার দাবি জানিয়েছে লাল মোহন ফাউন্ডেশন নামে একটি সংগঠন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানবন্ধন থেকে এ দাবি জানানো হয়।
 
মানববন্ধনে বক্তারা বলেন,অবিলম্বে নিরাপদ অবস্থা তৈরি করে বাংলাদেশে আশ্রিত লক্ষ লক্ষ রোহিঙ্গাদের তাদের নিজ জন্মভূমি মিয়ানমারের রাখাইন রাজ্যে ফিরিয়ে নিতে হবে। তাদের হত্যা ও নির্যাতন বন্ধ করতে হবে। মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার কোনো বিকল্প ছিল না। তাদের মানবিক মর্যাদা নিশ্চিত করতে হবে। একইভাবে তাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ারও বিকল্প নেই।
 
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান জানিয়ে বক্তারা বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা দানে ও তাদের দেশে ফিরিয়ে নেয়ার ব্যাপারে বাংলাদেশের ভূমিকা সারা বিশ্বে প্রশংসনীয় হয়েছে। বাংলাদেশ সব সময় শান্তির পক্ষে। রোহিঙ্গাদের দুর্দশা, বেদনা বাঙালি জাতি হৃদয় থেকে অনুভব করে বর্তমান সংকটময় মুহূর্তে তাদের পাশে সহায়তার হাত প্রসারিত করেছে। তবে বাংলাদেশের নিরাপত্তা ও অর্থনৈতিক বিষয় বিবেচনায় রেখে দ্রুত আশ্রিত রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফেরত নেওয়ার জন্যে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টি করতে হবে।
 
আয়োজক সংগঠনের সভাপতি অধ্যাপক মোহম্মাদ হাসানের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- সংগঠনের সাধারন সম্পাদক নাজিম উদ্দিন, ডলম্যান ডেভলপমেন্টের পরিচালক রাশেদুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক হারুনূর রশিদ প্রমুখ।

সর্বাধিক পঠিত