• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

করোনা জাগিয়ে তুলছে আমাদের মরে যাওয়া মানবিকতা

প্রকাশ:  ১৮ মে ২০২০, ১৩:১৮ | আপডেট : ১৮ মে ২০২০, ১৩:২৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনা জাগিয়ে তুলছে আমাদের মরে যাওয়া মানবিকতা
--------------------------------------------------------------
পৃথিবীতে কোনো ভাইরাসই মানুষের সঙ্গে লড়াই করে জিততে পারেনি৷ সবচেয়ে সংক্রামক বলে পরিচিত হাম রোগের ভাইরাস রুবিওলাও মানুষের কাছে পরাজিত হয়েছে৷ মানুষ জিতেছে। ইবোলা সার্স প্লাগ ইত্যাদি ভাইরাসগুলো মানুষের কাছে নতি স্বীকার করেছে।

পৃথিবীর ১৯৪টি দেশে করোনা ভাইরাস আধিপত্য বিস্তার করে আছে। মানুষ অসহায়ের মত দেখছে কিভাবে মানুষ এ ভাইরাসে কাছে পরাজিত হয়ে পৃথিবী থেকে চীর বিদায় নিচ্ছে। সারা বিশ্বের মানুষ এ ভাইরাসের কাছে অসহায়ত্ব বরণ করছে। হয়তে একটা সময় আসবে যখন করোনা ভাইরাসের ভেকসিন আবিস্কার হবে , ঔষধ বাজারে আসবে , মানুষ এই ভাইরাসকে পরাজিত করে বীরদর্পে এ পৃথিবীতে আবার আধিপত্য বিস্তার করবে।

তবে যে চরম শিক্ষাটা করোনা আমাদের দিয়ে গেল সেটা হলো মানবিকতার শিক্ষা। করোনা ভাইরাস বিশ্বকে একদিক থেকে এক কাতারে নিয়ে এসেছে৷ সবাই এখন সমানভাবে আক্রান্ত৷ এই প্রথম এশিয়া বা আফ্রিকা বা ইউরোপ, সবাই এক সুরে বলছে, ‘ভালো থেকো, সাবধানে থেকো'৷ বিজ্ঞানীরা একযোগে কাজ করছেন, শিগগিরিই হয়তো মিলবে ভ্যাকসিন৷ মানুষ শেষ পর্যন্ত ভাইরাসের বিরুদ্ধে জিতে যাবেই৷

করোনাভাইরাস নামের অদৃশ্য শক্তির হাত থেকে নিজেদের রক্ষা করতে আজ আমরা গৃহবন্দী। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে আপনার, আমার বা আমদের জাগ্রত করতে হবে মানবিক দায়িত্ববোধ। বন্ধ করতে হবে করোনা রাজনীতি ও কূটনীতি ।
আমাদের মনে রাখতে হবে, করোনার থাবায় বাংলাদেশে সৃষ্টি হতে পারে এক গভীর সংকট, তা মোকাবিলা করতে হবে রাষ্ট্রবিজ্ঞানীদের দর্শনে। তাঁদের মতে, যেকোনো দেশের গভীর সংকট নিরসনে জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সবার সম্মিলিত প্রচেষ্টা এবং সব দল এবং সামাজিক শক্তির প্রতিনিধিদের সম্মিলিত মানবিক সাহায্য ও সহযোগিতা খুব প্রয়োজন। আমদের খুলে যাওয়া মানবিকতাই আমার প্রিয় মাতৃভূমিকে বাঁচিয়ে রাখবে।