• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর জেলায় তিন লক্ষাধিক শিশুকে ভিটামিন 'এ' খাওয়ানোর টার্গেট

প্রকাশ:  ০৩ জুন ২০২১, ১১:১৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত পক্ষকালব্যাপী জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন সারাদেশে পালিত হবে। এই পনর দিনের কর্মসূচিতে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। একই সাথে 'শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানো'র বার্তা প্রচার করা এই ক্যাম্পেইনের অংশ।


জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এই কর্মশালায় জানানো হয়, চাঁদপুর জেলায় তিন লক্ষাধিক শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট নেয়া হয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৬ হাজার ৮শ' ১০ জন আর ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশু হচ্ছে ২ লাখ ৮১ হাজার ৪শ' ৫ জন।

 


গতকাল বুধবার দুপুরে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহর সভাপ্রধানে অনুষ্ঠিত এই কর্মশালায় চাঁদপুর প্রেসক্লাব নেতৃবৃন্দসহ সিনিয়র সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ ঈসা রুহুল্লাহ ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনের উপর বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি জানান, বিগত দিনে এই ক্যাম্পেইন একদিনে হতো। কিন্তু এবার কোভিড-১৯ পরিস্থিতির কারণে পক্ষকালব্যাপী হচ্ছে। আর ভিটামিন 'এ'র সাথে প্লাস যোগ করার কারণ হচ্ছে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি স্বাস্থ্য শিক্ষা দেয়া।

 

সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ তাঁর বক্তব্যে চাঁদপুরে ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নে জেলা স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

উপস্থিত সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, সাবেক সভাপতি কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, শরীফ চৌধুরী, সহ-সভাপতি সোহেল রুশদী, এএইচএম আহসান উল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, আলম পলাশ, ফারুক আহাম্মদ প্রমুখ।

সর্বাধিক পঠিত